ঢাকায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার

প্রকাশ: ০৯ জুলাই ২০১৭      

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি গতকাল শনিবার চার দিনের সফরে ঢাকা পেঁৗছেছেন। দায়িত্ব নেওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।
সফরের প্রথম দিন তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন। তিনি আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের সঙ্গে সাক্ষাৎ করবেন। সফরকালে ফিলিপো গ্র্যান্ডি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে আহ্বান জানানোর জন্য ফিলিপো গ্র্যান্ডিকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের অবস্থানের সার্বিক চিত্র তুলে ধরেন।
জাতিসংঘ
হাইকমিশনারকে তিনি জানান, ২০০৫
সাল থেকে এখন পর্যন্ত বিভিন্ন সময়ে দুই লাখ ৩৬ হাজার ৫৯৯ রোহিঙ্গা শরণার্থী রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে এসে অবস্থান নিয়েছে। কক্সবাজারে তাদের দীর্ঘ সময় অবস্থানের কারণে ওই এলাকার আর্থসামাজিক, পরিবেশগত, রাজনৈতিক ও সার্বিক নিরাপত্তা ব্যবস্থার ওপর বিরূপ প্রভাব পড়ছে।
বৈঠককালে ফিলিপো গ্র্যান্ডি পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, রাখাইন রাজ্যে স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে এবং এ ব্যাপারে জাতিসংঘ একাধিক উদ্যেগ নিয়েছে। দীর্ঘ সময় ধরে শরণার্থীদের মানবিক সহায়তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান তিনি। চার দিনের সফর শেষে আগামী ১১ জুলাই তিনি ঢাকা ত্যাগ করবেন।