আইনজীবীদের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

প্রধান বিচারপতির বিবৃতি

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৭

সমকাল প্রতিবেদক


অসুস্থতার কারণে ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশ যাওয়ার আগে দেওয়া বক্তব্য নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। এ সময় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। গতকাল শনিবার দুপুরে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে প্রথমে সংবাদ সম্মেলন করেন বিএনপি সমর্থক আইনজীবীরা। এতে বারের সভাপতি জয়নুল আবেদীন লিখিত বক্তব্য দেন। সংবাদ সম্মেলনে বারের সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপিপন্থি আইনজীবীরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগের মর্যাদা রক্ষায় সারাদেশের আপামর জনগণ এবং আইনজীবীদের সহযোগিতা কামনা করছি। তিনি বলেন, প্রধান বিচারপতি অসুস্থ নন, তার বক্তব্যেই এটা প্রমাণ হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিও এতদিন এই কথা বলে আসছিল।
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে বিচার বিভাগের মর্যাদা রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশবাসীকে বাঁচান এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হোন। সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলকে পদত্যাগ করা দাবি জানান বারের সম্পাদক মাহবুব উদ্দিন খোকন।
সংবাদ সম্মেলন শেষে সহসভাপতি মো. অজি উল্লাহর নেতৃত্বে বারের আওয়ামী সমর্থক আইনজীবীরা বার মিলনায়তনে পৃথকভাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলার উদ্যোগ নিলে বাধা দেন সভাপতি, সম্পাদকসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা। এ সময় উভয়পক্ষের মধ্যে বাকবিতন্ডার সৃষ্টি হয়। পরে জয়নুল আবেদীন বলেন, বারের সভাপতির বক্তব্য দেওয়ার পর আর কেউ সংবাদ সম্মেলন করার অধিকার রাখে না। এর কিছুক্ষণ পর মো. অজি উল্লাহ সুপ্রিম কোর্ট বার ভবনের
নিচতলার প্রবেশমুখে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
তিনি বলেন, সমিতির সভাপতির সংবাদ সম্মেলনের সঙ্গে আমরা দ্বিমত পোষণ করছি। সভাপতি বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছেন। প্রধান বিচারপতি স্বেচ্ছায় ছুটিতে গেছেন। তাকে কোনো ধরনের চাপ দেওয়া হয়নি।