প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের জন্য অ্যাক্রিডিটেশন কার্ড প্রদানে 'প্রেস অ্যাক্রিডিটেশন কমিটি' গঠন করেছে সরকার। প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহারকে সভাপতি ও তথ্য অধিদপ্তরের সিনিয়র উপপ্রধান তথ্য কর্মকর্তা (প্রটোকল) ফায়জুল হককে সদস্য সচিব করে নয় সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনু বিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (প্রেস) প্রতাপ চন্দ্র বিশ্বাস, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (রাজনৈতিক-৩) জিনাত আরা, একুশে  টিভির সিইও মনজুরুল আহসান বুলবুল, ডিইউজে সভাপতি আবু জাফর সূর্য।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত আদেশে বলা হয়, 'দ্য প্রেস অ্যাক্রিডিটেশন গাইডলাইনসের ৪ দশমিক ১ ধারার ক্ষমতাবলে এবং গাইডলাইনসের ৫ ধারার বিধিমালা অনুযায়ী এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির কার্যপরিধি হবে প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা অনুযায়ী সাংবাদিকদের জন্য প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যু ও নিয়ন্ত্রণ। সাংবাদিকতা ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে যাতে এ কার্ড ব্যবহূত না হয়, তা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে পরিবীক্ষণ করবে কমিটি। নতুন কমিটি গঠন হওয়ায় আগের কমিটি বাতিল হয়েছে বলে অফিস আদেশে জানানো হয়েছে।



মন্তব্য করুন