জাবিতে সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে অবস্থান ধর্মঘট

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্স চালুর সিদ্ধান্ত বাতিলের দাবিতে অবস্থান ধর্মঘট করেছেন বিভাগের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে এ কর্মসূচি পালন করেন তারা।

সম্প্রতি 'উইকেন্ড মাস্টার্স অব সায়েন্স ইন কেমিস্ট্রি' শিরোনামে একটি সান্ধ্যকালীন কোর্স চালুর ঘোষণা দেয় বিভাগটি। এর পরিপ্রেক্ষিতে গত রোববার মানববন্ধন করেন শিক্ষার্থীরা। বিভাগের সভাপতি বরাবর স্মারকলিপিও দেন তারা। সে সময় বিভাগের সভাপতি নূরুল আবছার শিক্ষার্থীদের বলেন, একাডেমিক কমিটির সভায় শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে আলোচনা করা হবে।

রসায়ন সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল মাহফুজ বলেন, শিক্ষকরা জানিয়েছেন, উইকেন্ড কোর্স চালুর সিদ্ধান্ত প্রত্যাহার করা সম্ভব নয়; কিন্তু আমরা এ সিদ্ধান্ত মানি না। যতদিন সিদ্ধান্ত প্রত্যাহার না করা হবে, ততদিন আমাদের অবস্থান ধর্মঘট চলবে।

পরে গতকাল দুপুর ২টার দিকে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন বিভাগের শিক্ষকরা। তবে সে বৈঠকে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ছাত্রলীগের আনন্দ মিছিল : মন্ত্রিসভায় 'সড়ক পরিবহন আইন' অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়ে আনন্দ মিছিল করেছে জাবি ছাত্রলীগ। গতকাল বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে মিছিলটি শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা এবং সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান।