প্রধানমন্ত্রীর কাছে ১০টি বাস চাইল চট্টগ্রামের শিক্ষার্থীরা

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ যাতায়াতের জন্য উপহার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ১০টি স্টুডেন্ট বাস চেয়েছে চট্টগ্রামের ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার ১০টি বাস চেয়ে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে তারা। এ সময় নগরের ১০টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করে, চট্টগ্রাম নগরে যে ক'টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তাতে শিক্ষার্থীদের জন্য কোনো পরিবহনের ব্যবস্থা নেই। মহানগরীতে কোনো সিটিং সার্ভিসও নেই। বিআরটিসির কয়েকটা বাস থাকলেও তাও জোটে না শিক্ষার্থীদের কপালে। নানা অজুহাতে সেগুলো শিক্ষার্থীদের পরিবহন করে না। নগরে যেসব বাস চলাচল করে তাতে শিক্ষার্থীদের জন্য আলাদা আসন নেই। নেই বাসের ভাড়া নেওয়ার ব্যবস্থাও। এমন অবস্থায় তাদের জীবনের ঝুঁকি নিয়ে স্কুল-কলেজে যাতায়াত করতে হচ্ছে। অন্যদিকে পরিবহন মালিক সমিতি ও চালকদের হাতে জিম্মি হয়ে বাসা থেকে শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে অনেক অর্থও ব্যয় হচ্ছে।

প্রধানমন্ত্রীর উদ্দেশে শিক্ষার্থীরা বলে,

'আমাদের দাবি বাস্তবায়নে আপনার আশ্বাসের পরিপ্রেক্ষিতে সড়ক ছেড়ে ক্লাসে যোগ দিয়েছি। আমাদের নিরাপত্তার স্বার্থে ও যাতায়াত ব্যবস্থা সহজতর করতে আপনার কাছ থেকে ১০টি স্টুডেন্ট বাস উপহার হিসেবে দেওয়ার বিনীত আহ্বান জানাচ্ছি।'

স্মারকলিপি দেওয়া ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (বালক), নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা), সরকারি কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি সিটি বালিকা উচ্চ বিদ্যালয় এবং জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা।