সাংবাদিকদের মারধর হামলাকারীদের আইনের আওতায় আনতে তথ্যমন্ত্রীর চিঠি

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় কর্তব্যরত সাংবাদিকদের ওপর হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে চিঠি পাঠিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এই চিঠিতে সাংবাদিকদের ওপর হামলাকারীদের চিহ্নিত করা এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে অনুরোধ জানান তথ্যমন্ত্রী।

গতকাল মঙ্গলবার বিকেলে তথ্যমন্ত্রীর এই চিঠি স্বরাষ্ট্রমন্ত্রীর সচিবালয়ের দপ্তরে পাঠানো হয়েছে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে হামলায় বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর এ ধরনের হামলা দুঃখজনক। এ কথা সর্বজনবিদিত যে, বর্তমান সরকার কর্তব্যরত সাংবাদিকদের নিরাপত্তা রক্ষায় সদা সচেষ্ট।

চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ করে তথ্যমন্ত্রী আরও লিখেছেন, দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় আপনার মন্ত্রণালয়ের কর্মতৎপরতা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তার পরও সাম্প্রতিককালে খবর সংগ্রহকালে সাংবাদিকদের আহত হওয়ার বিষয়টি গভীরভাবে নজরে আনা জরুরি। তাদের ওপর হামলাকারী দুস্কৃতকারীদের দ্রুত আইনের আওতায় আনার জন্য আপনার ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করছি। তথ্য মন্ত্রণালয় থেকে দেওয়া

এই চিঠির ব্যাপারে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন সাংবাদিকদের বলেন, আমরা চিঠি পেয়েছি। হামলার সঙ্গে জড়িতদের শাস্তি হোক- এটা আমরাও চাই। এ ব্যাপারে তদন্ত করে হামলাকারীদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আমরা পুলিশকে বলব।

এর আগে গতকাল সচিবালয়ে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের ওপর দুর্বৃত্তদের হামলা দুঃখজনক। সরকারের নীতি অনুযায়ী সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব, আমরা অবশ্যই তা করব। যারা তাদের গায়ে হাত তুলেছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেব। এটা যাতে ভবিষ্যতে না ঘটে সে জন্য আমরা আরও সজাগ ও সতর্ক থাকব।

তিনি আরও বলেন, আমরা হামলাকারীদের ছবি পেয়েছি। স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে তা দেওয়া হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলোও ছবি পেয়েছে। গোয়েন্দা সংস্থা ও পুলিশ এ বিষয়ে কাজ করছে। আশা করি, একটা প্রতিকার হবে। স্বরাষ্ট্রমন্ত্রী হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আশ্বাস মৌখিকভাবে দিয়েছেন বলেও জানান তথ্যমন্ত্রী।





এডিট :বাবু