বাবরের পক্ষে যুক্তি অব্যাহত

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮

সমকাল প্রতিবেদক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ সমাবেশে একুশে আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার এ মামলার ৪৬তম আসামি বিএনপি নেতা ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পক্ষে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী

নজরুল ইসলাম। আজ বুধবার বাবরের পক্ষে যুক্তিতর্ক চলবে।

গতকাল দ্বিতীয় দিনে আদালতের কার্যক্রম শুরু হলে বাবরের পক্ষে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী নজরুল ইসলাম। তিনি বলেন, মিথ্যা সাক্ষীর ভিত্তিতে বাবরকে আসামি করা হয়েছে। তার বিরুদ্ধে আনা অভিযোগ অসত্য ও ভিত্তিহীন।

২১ আগস্ট ঘটনায় পৃথক মামলায় মোট আসামির সংখ্যা ৫২ জন। এর মধ্যে ৩ আসামির অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাদের মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। তারা হলেন- জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, জঙ্গি নেতা মুফতি হান্নান ও শরীফ সাহেদুল আলম বিপুল। এখন ৪৯ আসামির বিচার চলছে। এর মধ্যে বিএনপি নেতা তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৮ জন পলাতক। লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টুসহ ২৩ আসামি কারাগারে এবং ৮ জন জামিনে রয়েছেন।

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে সাবেক কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে এ মামলার বিচার কাজ চলছে। এ মামলায় ৪৪ আসামির পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। গতকাল আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান, আইনজীবী আকরাম উদ্দিন শ্যামল, ফারহানা রেজা, আমিনুর রহমান প্রমুখ।