সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী সড়ক পরিবহন আইনের খসড়া শুভঙ্করের ফাঁকি

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

প্রস্তাবিত সড়ক পরিবহন আইনের খসড়া 'শুভঙ্করের ফাঁকি' বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, 'এই আইন নিরাপদ সড়কের জন্য পর্যাপ্ত নয়। প্রস্তাবিত আইনে দুর্বৃত্ত ও গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে থাকবে। এ আইনে গণপরিবহনে নিরাপত্তা ও সুশৃঙ্খল পরিবেশ ফিরে আসবে কি-না তা নিয়েও সন্দেহ রয়েছে। জাতীয় সংসদে এটি আদৌ পাস হবে কি-না, তা নিয়ে নাগরিকদেরও সংশয় রয়েছে।'

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। বিএনপি মহাসচিবসহ নেতাদের বিরুদ্ধে মামলা করার নিন্দা জানিয়ে রিজভী বলেন, 'শিক্ষার্থীদের এ ন্যায়সঙ্গত আন্দোলনে বিএনপি সমর্থন জানিয়েছে। আরও অনেক রাজনৈতিক দলও দিয়েছে। অথচ এটা উস্কানি হয়ে গেল!' তিনি জানান, উস্কানির কথা বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, তিনিসহ অজ্ঞাতনামা অনেকের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

বিএনপি নেতা রিজভী বলেন, 'শিক্ষার্থীদের আন্দোলনের প্রথম দিকে প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের উচ্চ পর্যায়ের মন্ত্রী ও আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও বলেছেন, কোমলমতি শিক্ষার্থীরা সরকারের ভুল ধরিয়ে দিয়েছে। এ জন্য আপনারা তাদের সাধুবাদও জানান। এ কথা যদি উস্কানির মধ্যে না পড়ে, তা হলে বিএনপি কোথায় উস্কানি দিল?' তিনি সাংবাদিকদের ওপর হামলার ঘটনা নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনাও করেন।