জাপান টোব্যাকোকে তামাক ব্যবসার সুযোগ দেওয়ায় নিন্দা

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮

বৈদেশিক বিনিয়োগ আনার নামে বিশ্বের শীর্ষস্থানীয় তামাক কোম্পানি জাপান টোব্যাকো (জেটি) গ্রুপকে বাংলাদেশে সরাসরি ব্যবসার সুযোগ দেওয়ার নিন্দা জানিয়েছে তামাকবিরোধী সংগঠন প্রজাতির জন্য জ্ঞান (প্রজ্ঞা)। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, জনস্বাস্থ্যকে আরও ঝুঁকির মধ্যে ফেলার এ পদক্ষেপ চরম নিন্দনীয় ও জনস্বাস্থ্যবিরোধী।

বিবৃতিতে বলা হয়, সরকারের অনুমতি সাপেক্ষে স্থানীয় আকিজ গ্রুপের মালিকানায় থাকা ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেড (ইউডিটিসি) অধিগ্রহণের জন্য এক দশমিক ৪৭ কোটি ইউএস ডলারের চুক্তি স্বাক্ষর করেছে জেটি ও আকিজ গ্রুপ। বহুজাতিক তামাক কোম্পানিগুলো পণ্যের বৈচিত্র্যময়তা এবং আগ্রাসী বিপণন কৌশল অবলম্বন করে দ্রুত স্থানীয় বাজার দখল করে নেয়। বিশেষ করে তরুণ সমাজ এতে আকৃষ্ট হয় বেশি। বিশ্বের চতুর্থ বৃহত্তম তামাক কোম্পানি জেটির লক্ষ্যও এই তরুণ সমাজ। জেটি তথাকথিত নিরাপদ তামাক পণ্য ভ্যাপার কিংবা ইলেক্ট্রনিক সিগারেট বিক্রির কথা বললেও, আসলে সিগারেটের বাজার তৈরিই তাদের মূল লক্ষ্য।

বিবৃতিতে আরও বলা হয়, তামাকের ভয়াবহতা উপলব্ধি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। নতুন বিনিয়োগের নামে তামাক ব্যবসা সম্প্রসারণের সুযোগ প্রদান এই অঙ্গীকারের পরিপন্থী।