সুষ্ঠু রাজনীতির অভাবে চাটুকারের রাজত্ব সৃষ্টি হয় -ড. কামাল হোসেন

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

সুষ্ঠু রাজনীতির অভাবে চাটুকারের রাজত্ব সৃষ্টি হয় 	-ড. কামাল হোসেন

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ঐক্যবদ্ধ ছাত্র সমাজ আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন - সমকাল

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, সুষ্ঠু রাজনীতি না থাকলে চাটুকারের রাজত্ব সৃষ্টি হয়। তখন চাটুকাররা মন্ত্রিত্ব গ্রহণ করে। তারাই দেশকে ধ্বংসের দিকে নিয়ে যায়। এটা একটা অভিশাপ। দেশে এখন তাই হচ্ছে।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে 'ঐক্যবদ্ধ ছাত্র সমাজ' আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 'কোটা সংস্কার, নিরাপদ শিক্ষা, নিরাপদ সড়ক ও বাংলাদেশের ছাত্র সমাজের ভবিষ্যৎ' শীর্ষক ওই বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল আরও বলেন, ছাত্ররা কোটা সংস্কার চেয়েছে, বাতিল চায়নি। এটা যুক্তিসঙ্গত। সবাই এ দাবি গ্রহণ করেছে। এ দাবিকে কোনোভাবে পরাজিত করা সম্ভব নয়।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে সংবিধানপ্রণেতা কামাল হোসেন বলেন, নিরাশ হওয়ার কিছু নেই। তরুণদের দাবি আদায় হবেই। তাদের সংঘবদ্ধ থেকে দেশের উন্নয়ন ও কৃষি উৎপাদন বাড়ানোর কাজ করতে হবে। জেলা-উপজেলায় জাতীয় সংলাপ করতে হবে। তাহলে দেশে পরিবর্তন আসবে।

বিশিষ্ট এ আইনজ্ঞ বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইন নিয়ে কিছু সমস্যা সৃষ্টি হয়েছে। তবে এটা কোনো বড় সমস্যা নয়। সমাধান করতে হলে আলোচনা করা প্রয়োজন।

বিভিন্ন দলের নেতাকর্মীদের বিবেক, বুদ্ধি ও বিবেচনা দিয়ে রাজনীতির সংস্কার করতে হবে বলে মন্তব্য করে কামাল হোসেন বলেন, অবাধ-নিরপেক্ষ নির্বাচন না হলে সেটা জনগণের সঙ্গে ভাওতা করা হয়।

আয়োজক সংগঠনের সভাপতি আজম রুপুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ সম্পাদক মুহাম্মাদুল্লাহ মধু। বৈঠকে অংশ নেন ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, আ ও ম শফিকউল্লাহ, গণফোরাম নেতা জগলুল হায়দার আফ্রিক, সুব্রত চৌধুরী প্রমুখ।