চট্টগ্রামে সেমিনার

আলোচনায় উঠে এলো শিশু রাইফার মৃত্যুর প্রসঙ্গ

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

'মানসিক স্বাস্থ্য উন্নয়নে ফিজিওথেরাপি' প্রতিপাদ্যে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে গতকাল শনিবার চট্টগ্রামে শোভাযাত্রা ও ফিজিওথেরাপি সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে এ শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বারবার আলোচনায় উঠে আসে চট্টগ্রাম নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর প্রসঙ্গটি।

নগরীর অভিজাত একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা বলেন, চিকিৎসা একটি মহান পেশা। তাই চিকিৎসকদের আরও দায়িত্ববান ও আন্তরিক হতে হবে। সেইসঙ্গে পেশাগত দায়িত্ব পালনেও তাদের সতর্ক হতে হবে। চিকিৎসকের অবহেলা কিংবা ভুলে যে কোনো সময় ঝরে যেতে পারে রোগীর প্রাণ। এভাবেই ম্যাক্স হাসপাতালে চিকিৎসক-নার্সদের অবহেলা ও ভুলের কারণে গত ২৯ জুন আড়াই বছরের শিশু রাইফার মৃত্যু হয়েছে। তারা বলেন, ওই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক নেই। এমনকি ডিপ্লোমাধারী নার্সও নেই। অবশ্য শুধু ম্যাক্স হাসপাতালেই নয়, চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলোর প্রায় সবক'টিরই একই অবস্থা।

সেমিনারে বক্তারা বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) নেতাদের সমালোচনা করে বলেন, কারও ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হলে বিএমএ নেতারা ওই চিকিৎসকে বাঁচাতে উঠেপড়ে লাগেন। অথচ তাদের উচিত যার কারণে চিকিৎসা পেশার প্রতি মানুষের আস্থার সংকট সৃষ্টি হলো, সেই চিকিৎসককে আইনের হাতে তুলে দেওয়া। তা না করে বিএমএ নেতারা উল্টো কাজটিই বারবার করছেন। সেমিনারে সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিপিটি ডিগ্রিপ্রাপ্ত ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং ভুয়া ফিজিওথেরাপি সেন্টারের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।