অপসাংবাদিকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে- বিচারপতি মমতাজ উদ্দিন

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন, অপসাংবাদিকতা রোধে সাংবাদিকতার মতো মহান পেশা থেকে অশিক্ষিত-কুশিক্ষিতদের দূরে রাখতে হবে। দেশ ও সাংবাদিকদের স্বার্থেই অনৈতিকতা দূর করতে প্রকৃত সাংবাদিকদের একত্র হতে হবে। ঐক্যবদ্ধভাবে অপসাংবাদিকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 'দ্য জার্নি টুওয়ার্ডস অ্যা ফেয়ার ফিন্যান্সিয়াল সোসাইটি' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জার্নালিস্ট ফোরাম ফর কনজুমার্স  অ্যান্ড ইনভেস্টরস (বিজেএফসিআই)। সভার আগে সংগঠনটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দ্য ডেইলি অবজারভারের ইকোনমিক এডিটর ও বিজেএফসিআইয়ের চেয়ারম্যান ফারুক আহমেদ।

বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ বলেন, অপসাংবাদিকতা বন্ধ করতে সাংবাদিকদের শিক্ষা সনদ যাচাই করা প্রয়োজন। একই সঙ্গে সৎ ও নির্ভীক সাংবাদিকদের মানমর্যাদা অক্ষুণ্ণ রাখতে পেশার জন্য বিপজ্জনক মানুষগুলোকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সাইফুল আলম বলেন, বাংলাদেশের অনেক অর্জন আছে। যেমন মুক্তিযুদ্ধ। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে বাঙালি বিজয় ছিনিয়ে এনেছে। এ রকম অনেক উদাহরণ আছে। তিনি আরও বলেন, সাংবাদিকদের অনেক সংগঠন হয়েছে। তবে এতে হতাশ হওয়ার কিছু নেই। সফল হতে হবে।

সংগঠনের নেতারা বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে শোষণমুক্ত স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নের জন্য একটি ফেয়ার ফিন্যান্সিয়াল সোসাইটি অপরিহার্য। দেশের অর্থনীতি সঠিক পথে চলছে, কিন্তু কিছু অনিশ্চয়তা এবং দুর্বল পারফরম্যান্স যেমন রেমিট্যান্স হ্রাস এবং কম রফতানি আয় অশনিসংকেত প্রদান করছে, যা ভোক্তাদের জীবন-যাপন আরও ব্যযবহুল করে তুলবে।

এ সময় বক্তারা সংবাদকর্মীদের জন্য দীর্ঘ প্রত্যাশিত নবম মজুরি বোর্ড গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানান।

বিজেএফসিআই আহ্বায়ক আতাউর রহমানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন, বাংলাদেশের খবর সম্পাদক ও প্রেস ক্লাবের সহসভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের, সংগঠনের মহাসচিব ও বাসসের বিশেষ প্রতিনিধি ইনামুল হক বাবুল, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সহযোগী বার্তা সম্পাদক আনিসুর রহমান, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী প্রমুখ।