বাংলাদেশে কনস্যুলেট অফিস খুলেছে এস্তোনিয়া

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া বাংলাদেশে কনস্যুলেট অফিস খুলেছে। ঢাকার বনানীতে সাফুরা টাওয়ারে কনস্যুলেট অফিসের উদ্বোধন করা হয় গতকাল রোববার। এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকসের এ সময় উপস্থিত ছিলেন।

পরে সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকসের, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এস্তোনিয়ার প্রেসিডেন্টের বিশেষ কূটনৈতিক প্রতিনিধি রাষ্ট্রদূত রিহো ক্রব এবং এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, লাতিন আমেরিকা বিষয়ক পরিচালক ইনগ্রিদ আমের, ঢাকায় নিযুক্ত এস্তোনিয়ার নতুন অনারারি কনসাল সৈয়দ ফরহাদ আহমেদ উপস্থিত ছিলেন।

দীপু মনি তথ্যপ্রযুক্তি, মানবসম্পদ উন্নয়নসহ বিভিন্ন খাতে দুই দেশের সহযোগিতা ভবিষ্যতে বাড়বে বলে আশা প্রকাশ করেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরে প্রতিশ্রুতিবদ্ধ। এস্তোনিয়ার অভিজ্ঞতা এ ক্ষেত্রে কাজে লাগবে।

এসভেন মিকসের বলেন, সাইবার নিরাপত্তাসহ ডিজিটাল অবকাঠামো উন্নয়নে এস্তোনিয়া কাজ করছে। তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। বাংলাদেশের এ খাতের অগ্রগতির অভিজ্ঞতা অন্যদের অনুপ্রাণিত করবে বলে তিনি মত দেন।

অনারারি কনসাল সৈয়দ ফরহাদ আহমেদ বলেন, এস্তোনিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নতুন দিগন্ত সূচনা হতে যাচ্ছে। তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

এর আগে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসভেন মিকসের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে।