সেই ১২ শিক্ষার্থীকে পুলিশ গ্রেফতার দেখাল

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সেই ১২ শিক্ষার্থীকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। গত রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দায়ের করা দুটি মামলায় গ্রেফতার দেখানো হয় তাদের। গতকাল সোমবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন তাদের গ্রেফতারের বিষয়ে জানায় পুলিশ। তাদের মধ্যে ১১ জনকে দু'দিনের এবং তারেক আজিজকে দুই মামলায় চার দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, গত রোববার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগ তেজগাঁওয়ের তেজকুনিপাড়া থেকে  শিবিরের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করে। তারা নিরাপদ সড়ক আন্দোলনকে ভিন্ন খাতে  নেওয়ার চেষ্টা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য প্রচার করেছিলেন। আন্দোলনের সময় জিগাতলায় চারজন খুন ও তরুণী ধর্ষণ হয়েছে এমন গুজবও ছড়িয়েছিলেন তারা। তাদের মূল হোতা শিবির নেতা তারেক আজিজ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, ১২ জনের মধ্যে অর্ধেকের বেশি শিক্ষার্থী।

তারেক আজিজের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে এবং বাকিদের বিরুদ্ধে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় তেজগাঁও শিল্পাঞ্চলের আহ্‌ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কাজে বাধা ও হামলার অভিযোগে মামলা করা হয়েছে। ওই ১১ জন হলেন- তারেক, জাহাঙ্গীর আলম, মোজাহিদুল ইসলাম, আল আমীন, জহিরুল ইসলাম, বোরহান উদ্দিন, ইফতেখার আলম, মেহেদী হাসান রাজিব, মাহফুজ, সাইফুল্লাহ ও রায়হানুল আবেদিন। সংবাদ সম্মেলনে জানানো হয়, তাদের কাছ থেকে বিভিন্ন স্কুল অ্যান্ড কলেজের মনোগ্রাম সংবলিত ১২ সেট ড্রেস, ১৩টি ফিতাসহ আইডি কার্ড, হ্যান্ডমাইক, ম্যাগনিফাই গ্লাস, হাতুড়ি, স্টু্ক্র-ড্রাইভার, তিনটি ল্যাপটপ, ইসলামী ছাত্রশিবিরের কর্মপদ্ধতি ও বিভিন্ন ফরম, শিবিরের প্রকাশিত কিশোর কণ্ঠসহ বিভিন্ন ইসলামী বই, ডায়েরি ও ফেসবুকে পোস্ট করা ভিডিও জব্দ করা হয়। নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে জিগাতলায় চারজন মারা গেছে ও চারজন ধর্ষিত হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়ায় তারা। তাদের ফেসবুক ওয়াল থেকে এসব লেখা জব্দ করা হয়েছে।

১২ শিক্ষার্থীসহ বেশ কয়েকজনকে গত ৫ সেপ্টেম্বর তেজকুনিপাড়া থেকে ডিবি পুলিশ আটক করে- এমন অভিযোগে গত রোববার সেগুনবাগিচায় সংবাদ সম্মেলন করে তাদের পরিবার। সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করেছিলেন, ৫ সেপ্টেম্বর থেকে ১২ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তবে ১২ শিক্ষার্থীর সঙ্গে আরও যাদের আটক করে মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছিল তারা ছাড়া পাওয়ার পর স্বজনদের জানান, ১২ শিক্ষার্থীকে ডিবি কার্যালয়ে আটকে রাখা হয়েছে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, তাদের রোববারই গ্রেফতার করা হয়েছে। তারা কেউ পরিবারের সঙ্গে বাস করেন না। তারা কোথায়, কী করেন তাও জানে না তাদের পরিবার। তারা শিবিরের নেতাকর্মী।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গত ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহতের ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে ছাত্রছাত্রীরা আন্দোলনে নামে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ান গ্রেফতারকৃতরা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিবি উত্তর বিভাগের উপকমিশনার মশিউর রহমান ও অতিরিক্ত উপকমিশনার মো. শাহজাহান।

গতকাল ১২ জনকে আদালতে হাজির করে সাত দিন করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। রিমান্ড শুনানি শেষে আদালত তাদের ১১ জনের দু'দিনের এবং তারেক আজিজের দুই মামলায় চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

প্রায় তিন দশক পর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু ...

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

পরিবেশ বিপর্যয় ঠেকাতে ইটভাটা নির্মাণ ও ইট প্রস্তুতের ক্ষেত্রে আইন ...

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিক চন্দ্র সেন। বাড়ি ডেফলচড়া শাঁখারিপাড়া। পাবনার চাটমোহর উপজেলার ...

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে নতুন আইন করছে সরকার। ...

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন এ এম এম এম আওরঙ্গজেব ...

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ মাসের শিশু সন্তানকে পানিতে ফেলে হত্যার অভিযোগে ...

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

সিলেবাস দেওয়ার কথা বলে বাসায় ডেকে নিয়ে অষ্টম শ্রেণি পড়ূয়া ...

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একাদশ জাতীয় ...