সেই ১২ শিক্ষার্থীকে পুলিশ গ্রেফতার দেখাল

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সেই ১২ শিক্ষার্থীকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। গত রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দায়ের করা দুটি মামলায় গ্রেফতার দেখানো হয় তাদের। গতকাল সোমবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন তাদের গ্রেফতারের বিষয়ে জানায় পুলিশ। তাদের মধ্যে ১১ জনকে দু'দিনের এবং তারেক আজিজকে দুই মামলায় চার দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, গত রোববার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগ তেজগাঁওয়ের তেজকুনিপাড়া থেকে শিবিরের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করে। তারা নিরাপদ সড়ক আন্দোলনকে ভিন্ন খাতে  নেওয়ার চেষ্টা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য প্রচার করেছিলেন। আন্দোলনের সময় জিগাতলায় চারজন খুন ও তরুণী ধর্ষণ হয়েছে এমন গুজবও ছড়িয়েছিলেন তারা। তাদের মূল হোতা শিবির নেতা তারেক আজিজ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, ১২ জনের মধ্যে অর্ধেকের বেশি শিক্ষার্থী।

তারেক আজিজের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে এবং বাকিদের বিরুদ্ধে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় তেজগাঁও শিল্পাঞ্চলের আহ্‌ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কাজে বাধা ও হামলার অভিযোগে মামলা করা হয়েছে। ওই ১১ জন হলেন- তারেক, জাহাঙ্গীর আলম, মোজাহিদুল ইসলাম, আল আমীন, জহিরুল ইসলাম, বোরহান উদ্দিন, ইফতেখার আলম, মেহেদী হাসান রাজিব, মাহফুজ, সাইফুল্লাহ ও রায়হানুল আবেদিন। সংবাদ সম্মেলনে জানানো হয়, তাদের কাছ থেকে বিভিন্ন স্কুল অ্যান্ড কলেজের মনোগ্রাম সংবলিত ১২ সেট ড্রেস, ১৩টি ফিতাসহ আইডি কার্ড, হ্যান্ডমাইক, ম্যাগনিফাই গ্লাস, হাতুড়ি, স্টু্ক্র-ড্রাইভার, তিনটি ল্যাপটপ, ইসলামী ছাত্রশিবিরের কর্মপদ্ধতি ও বিভিন্ন ফরম, শিবিরের প্রকাশিত কিশোর কণ্ঠসহ বিভিন্ন ইসলামী বই, ডায়েরি ও ফেসবুকে পোস্ট করা ভিডিও জব্দ করা হয়। নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে জিগাতলায় চারজন মারা গেছে ও চারজন ধর্ষিত হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়ায় তারা। তাদের ফেসবুক ওয়াল থেকে এসব লেখা জব্দ করা হয়েছে।

১২ শিক্ষার্থীসহ বেশ কয়েকজনকে গত ৫ সেপ্টেম্বর তেজকুনিপাড়া থেকে ডিবি পুলিশ আটক করে- এমন অভিযোগে গত রোববার সেগুনবাগিচায় সংবাদ সম্মেলন করে তাদের পরিবার। সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করেছিলেন, ৫ সেপ্টেম্বর থেকে ১২ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তবে ১২ শিক্ষার্থীর সঙ্গে আরও যাদের আটক করে মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছিল তারা ছাড়া পাওয়ার পর স্বজনদের জানান, ১২ শিক্ষার্থীকে ডিবি কার্যালয়ে আটকে রাখা হয়েছে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, তাদের রোববারই গ্রেফতার করা হয়েছে। তারা কেউ পরিবারের সঙ্গে বাস করেন না। তারা কোথায়, কী করেন তাও জানে না তাদের পরিবার। তারা শিবিরের নেতাকর্মী।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গত ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহতের ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে ছাত্রছাত্রীরা আন্দোলনে নামে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ান গ্রেফতারকৃতরা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিবি উত্তর বিভাগের উপকমিশনার মশিউর রহমান ও অতিরিক্ত উপকমিশনার মো. শাহজাহান।

গতকাল ১২ জনকে আদালতে হাজির করে সাত দিন করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। রিমান্ড শুনানি শেষে আদালত তাদের ১১ জনের দু'দিনের এবং তারেক আজিজের দুই মামলায় চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে র‌্যাবের অভিযান, আটক ১

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে র‌্যাবের অভিযান, আটক ১

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ১৫টি বাড়িতে অভিযান চালিয়ে একজনকে ...

বদির তিন ভাই 'সেফহোমে'

বদির তিন ভাই 'সেফহোমে'

স্বেচ্ছায় আত্মসমর্পণে ইচ্ছুক ইয়াবাকারবারিরা এখন কক্সবাজারে পুলিশ হেফাজতে এক ধরনের ...

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

চলতি বছর বিশ্বের যেসব দেশে ৭ শতাংশ বা এর বেশি ...

পেশা পাল্টাচ্ছে পাঁচুপুরের কামার কুমার জেলেরা

পেশা পাল্টাচ্ছে পাঁচুপুরের কামার কুমার জেলেরা

কামারপাড়া। ভেবেছিলাম পাড়ায় ঢুকতেই হাঁপর আর লোহা পেটানোর শব্দ শোনা ...

স্বেচ্ছাশ্রমে ১০ কিলোমিটার রাস্তা

স্বেচ্ছাশ্রমে ১০ কিলোমিটার রাস্তা

'দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ'- এ প্রবাদটিকে ...

এমএম কলেজে নির্বাচনে বাধা গঠনতন্ত্র

এমএম কলেজে নির্বাচনে বাধা গঠনতন্ত্র

গঠনতন্ত্রের 'সামান্য বাধা'য় দেয়াল উঠেছে যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ ...

ক্রমেই বড় হচ্ছে একুশে বইমেলা

ক্রমেই বড় হচ্ছে একুশে বইমেলা

ক্রমে বিকশিত হচ্ছে প্রকাশনা শিল্প। সেইসঙ্গে প্রকাশকের সংখ্যাও বাড়ছে প্রতিবছর। ...

এক কেজি চালের দামে এক মণ ফুলকপি

এক কেজি চালের দামে এক মণ ফুলকপি

বগুড়ায় শীতকালীন সবজির বাম্পার ফলন হলেও দাম পাচ্ছেন না চাষিরা। ...