ইরাবের অভিষেক

শিক্ষা খাতের গঠনমূলক সমালোচনা করুন : নাহিদ

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের উদ্দেশে বলেছেন, শিক্ষা খাতের গঠনমূলক সমালোচনা করুন। এতে এ খাতের ভুলত্রুটি সংশোধন করা সম্ভব হবে। এ খাতের উন্নয়ন আরও বেগবান করা যাবে।

রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)-এর নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বস্তুনিষ্ঠ সংবাদই সবাই আশা করে। খবর বস্তুনিষ্ঠ হলে তাতে আত্মসমালোচনার সুযোগ থাকে। তিনি বলেন, গণমাধ্যম কর্মীদের সঙ্গে শিক্ষা পরিবারের সম্পর্ক ঘনিষ্ঠ ও গভীর। বিরুদ্ধে যায় এমন সংবাদ ছাপলেও তারা অখুশি হন না। বরং এ বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানবার সুযোগ তৈরি হয়। গঠনমূলক সমালোচনা হলে ভুলটাকে সংশোধন করা যায়।

শিক্ষা বিট রিপোর্টারদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ-এর গঠনকে স্বাগত জানিয়ে এর সাফল্য প্রত্যাশা করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়ন এবং এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সরকার কাজ করছে। কারিগরি ও দক্ষতা বৃদ্ধিমূলক এবং বাস্তবে কাজে লাগে এমন বিষয়গুলোর ওপর জোর দেওয়া হচ্ছে। অর্থপূর্ণ একটি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। সে অনুযায়ী বিষয় ও বিভাগ চালু করা হয়েছে। কয়েকটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ও স্থাপন করা হয়েছে এর আগে অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, শিক্ষা খাতের উন্নয়ন ও পদক্ষেপ সাধারণ মানুষের মধ্যে তুলে ধরতে গণমাধ্যম কর্মীরা নিরলস কাজ করছেন। ইরাব-এর সভাপতি সিদ্দিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান। স্বাগত বক্তব্য দেন ইরাবের সহসভাপতি মুসতাক আহমদ ও নিজামুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইরাবের সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজ।

অভিষেক অনুষ্ঠানের শেষে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।