নীতির বদল ছাড়া মুক্তি আসবে না :সিপিবি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

দুর্নীতি, লুটপাট, দখলদারিত্ব, দলীয়করণ ও শোষণ-বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতারা বলেছেন, অনেকে মিষ্টি কথায় নির্বাচনী বৈতরণী পার হতে চাইবে। তবে গদির বদলের সঙ্গে নীতির বদল না হলে জনগণের মুক্তি আসবে না। তাই গদির ও নীতির পরিবর্তনের সংগ্রাম এগিয়ে নিতে বাম গণতান্ত্রিক দল ও ব্যক্তিদের ঐক্যবদ্ধ হতে হবে।

গতকাল মঙ্গলবার সিপিবি আহূত দেশব্যাপী 'দাবি পক্ষ'-এর প্রথম দিনে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে নেতারা এসব কথা বলেন। অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে সংখ্যানুপাতিক পদ্ধতি চালু, ভোটাধিকার নিশ্চিত, টাকা-পেশিশক্তি-প্রশাসনিক কারসাজি ও সাম্প্রদায়িকতামুক্ত নির্বাচনের দাবি জানান নেতারা। তারা বলেন, নির্বাচনের আগে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার নিশ্চিত ও নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। নির্বাচনী জামানত ৫ হাজার টাকা ও ব্যয়সীমা ৩ লাখ নির্ধারণ করতে হবে। কঠোরভাবে আচরণবিধি অনুসরণে বাধ্য করতে নির্বাচন কমিশনকে উদ্যোগী হতে হবে।

সিপিবি ঢাকা কমিটির সভাপতি মোসলেহ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রুহিন হোসেন প্রিন্স, আহসান হাবিব লাবলু, ডা. সাজেদুল হক রুবেল ও সেকেন্দার হায়াৎ। সমাবেশ শেষে পল্টন, গুলিস্তান ও বায়তুল মোকাররমসহ আশপাশের এলাকায় পদযাত্রা ও প্রচারপত্র বিতরণ করা হয়।