সিএসডিতে 'কালো বিড়াল' সেই ২৩ জনের বিরুদ্ধে দুদকে প্রতিবেদন

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

বিশেষ প্রতিনিধি

তেজগাঁও কেন্দ্রীয় সরকারি খাদ্যগুদাম সিএসডি ঘিরে অনিয়ম-দুর্নীতিতে জড়িত থাকার ঘটনায় ২৩ জনের নাম উল্লেখ করে গতকাল বুধবার দুর্নীতি দমন কমিশনে (দুদক) প্রতিবেদন দিয়েছে র‌্যাব। প্রাথমিক অনুসন্ধানের পর অনিয়ম ও দুর্নীতিতে তাদের জড়িত থাকার তথ্য মিলেছে। এখন বিস্তারিত তদন্ত শুরু করবে দুদক। সেখানে ওই ২৩ জনের জ্ঞাত-অজ্ঞাত সম্পদের তথ্য উঠে আসবে।

র‌্যাবের আইন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, সিএসডির কর্মকর্তা, শ্রমিক নেতা, ডিলারসহ ২৩ জনের ব্যাপারে প্রতিবেদন দেওয়া হয়েছে দুদকে। এ ছাড়া তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে তেজগাঁও শিল্পাঞ্চল থানায়। মামলায় সিএসডিতে কর্মরত ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. আরিফুর রহমান অপু বলেন, সিএসডির ঘটনায় এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন-চার দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে তারা। সেই আলোকে জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। আর ফৌজদারির মামলার তদন্ত আলাদাভাবে চলতে থাকবে।

তিনি আরও বলেন, এরই মধ্যে সিএসডি থেকে ১০-১২ জনকে অন্যত্র বদলি করা হয়েছে। ম্যানেজার পদে একজন সৎ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে সেখানে।

গত শনি ও রোববার অভিযান চালিয়ে কালোবাজারে পাচার করা ওএমএসের ২১৫ টন চাল-আটা জব্দ করে র‌্যাব। এরপর বেরিয়ে আসে- সিএসডির একটি চক্র এই জালিয়াতিতে জড়িত। প্রতিদিন ঢাকায় ১৪১টি পৃথক স্পটে ১৪১ টন চাল ও ২৮২ টন আটা স্বল্প আয়ের মানুষের মধ্যে ওএমএসের মাধ্যমে বিক্রির কথা। তবে সিএসডির একটি অসাধু চক্র দিনে দুইশ' টনের বেশি চাল-আটা কালোবাজারে বিক্রি করে দিচ্ছে। এ ঘটনায় যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তারা হলেন- মোহাম্মদপুর কৃষি মার্কেটের বন্ধু রাইস এজেন্সির কর্ণধার নজরুল ইসলাম, রাহমানিয়া রাইস এজেন্সির বিল্লাল হোসেন, কর্ণফুলী রাইস এজেন্সির গোলাম কিবরিয়া, জামি রাইস এজেন্সির ইকবাল হোসেন, ছালেক এজেন্সির মো. সালাউদ্দিন, এশিয়ান ট্রেডার্সের মিসকাতুর রহমান, সুগন্ধা ট্রেডিংয়ের গোলাম মোস্তফা, মহানগর এন্টারপ্রাইজের তৈয়বুর রহমান, সুগন্ধার মো. হান্নান, জননী এন্টারপ্রাইজের মো. শাহ আলম, সূর্য এন্টারপ্রাইজের কবির হোসেন, তেজগাঁও সিএসডির শ্রমিক উপদেষ্টা আলমগীর সৈকত, শ্রমিক ইউনিয়নের সভাপতি দুদু মিয়া, শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক লোকমান হোসেন, শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহসভাপতি মো. আলমগীর, সিএসডির স্টক ইনচার্জ শুকুর আলী হালদার, গেট ইনচার্জ ইউনুছ আলী মণ্ডল, চেকপোস্ট ইনচার্জ সুমন, ডিও শাখার ইনচার্জ কাজী মাহমুদ, প্রধান নিরাপত্তারক্ষী হারেজ, নিরাপত্তারক্ষী বাবুল, নজরুল ইসলাম ও মো. জাকির হোসেন। প্রতি টন চাল ও গম থেকে এক হাজার টাকা হাতিয়ে নেন সিএসডির ম্যানেজার হুমায়ুন। আর ৫০০ টাকা অন্যদের মধ্যে ভাগভাটোয়ারা হতো। এই ভাগ-বাটোয়ারা নিয়ে দীর্ঘদিন ধরে সিএসডিকেন্দ্রিক শ্রমিক নেতাদের মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল। কয়েকবার বিরোধ প্রকাশ্য রূপ নিয়ে মারামারির ঘটনা ঘটে। সিএসডিতে মাস্টাররোল প্রথা টিকিয়ে রাখতে শ্রমিকদের একটি পক্ষ সক্রিয়।
নিজস্ব প্রতীকে শরিকদের নির্বাচন আওয়ামী লীগের কৌশল: কাদের

নিজস্ব প্রতীকে শরিকদের নির্বাচন আওয়ামী লীগের কৌশল: কাদের

আসন ভাগাভাগির পরও বিভিন্ন আসনে শরিকরা নিজেদের প্রতীকে নির্বাচনে অংশ ...

পাবনায় হামলা থেকে বাঁচতে থানায় আশ্রয় নিলেন ঐক্যফ্রন্ট প্রার্থী

পাবনায় হামলা থেকে বাঁচতে থানায় আশ্রয় নিলেন ঐক্যফ্রন্ট প্রার্থী

পাবনা-১ (সাঁথিয়া-বেড়া আংশিক) আসনে ঐক্যফ্রন্টের নেতা ও ধানের শীষ প্রতীকের ...

শ্রীলংকার কাছে সেমিতে হার যুবাদের

শ্রীলংকার কাছে সেমিতে হার যুবাদের

ইমার্জিং কাপে সেমিফাইনালে শ্রীলংকার কাছে ৪ উইকেটে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ...

কলরেট বাড়ানো ও কলড্রপে টাকা কাটায় হাইকোটের্র নিষেধাজ্ঞা

কলরেট বাড়ানো ও কলড্রপে টাকা কাটায় হাইকোটের্র নিষেধাজ্ঞা

পুনরায় মোবাইলের কলচার্জ বাড়ানো ও কলড্রপে টাকা কাটার ওপর নিষেধাজ্ঞা ...

ট্রাকচাপায় দুই ভাইসহ নিহত ৩

ট্রাকচাপায় দুই ভাইসহ নিহত ৩

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় ট্রাকের চাপায় দুই ভাইসহ তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে ...

শাকিব-ফারিয়ার ভিন্ন রসায়ন

শাকিব-ফারিয়ার ভিন্ন রসায়ন

মিরপুরে কোক ফ্যাক্টরির স্টুডিওতে সকাল থেকেই অপেক্ষা করছিলেন ভক্তরা। প্রিয় ...

সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

শীতের চাদরে ঢাকা পড়েছে পুরো দেশ। রাজধানী ঢাকাতেই কেবল আসি ...

অর্থাভাবে সংস্কার হচ্ছে না পানাম নগরী

অর্থাভাবে সংস্কার হচ্ছে না পানাম নগরী

প্রাচীন বাংলার রাজধানীখ্যাত সোনারগাঁয়ের গৌরবোজ্জ্বল ইতিহাসের সাক্ষী পানাম নগরী অর্থাভাবে ...