গণপরিবহনে বাড়ি ফিরলেন তারানা হালিম

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

গণপরিবহনে বাড়ি ফিরলেন তারানা হালিম

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বুধবার সচিবালয়ে নিজ কর্মস্থল থেকে গণপরিবহনে চড়ে বাড়ি ফেরেন। বাসে উৎসুক যাত্রীরা তার সঙ্গে ছবি তোলার জন্য এগিয়ে যান -সংগৃহীত

মন্ত্রণালয়ের কাজ শেষে গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে গুলিস্তান যান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। জিপিওর উল্টো পাশের ব্যস্ত সড়কে তখন যাত্রীদের বাসে তুলতে তৎপর বিভিন্ন পরিবহন চালকের সহযোগীরা। অন্যান্য যাত্রীর ভিড় ঠেলে একটি লোকাল বাসের দিকে এগিয়ে যান তারানা হালিম। উৎসুক পথচারী, বাসযাত্রীরা তাকে দেখে মোবাইল ফোন নিয়ে এগিয়ে যান সেলফি তোলার উদ্দেশ্যে। তিনি সবাইকে পাশ কাটিয়ে ৬ নম্বর বাসে চড়েন। বেলা আড়াইটার দিকে গুলশান পৌঁছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

বাস থেকে নেমেই তিনি জানিয়ে দেন, এখন থেকে কর্মস্থল সচিবালয়ে যাতায়াতে গণপরিবহনই ব্যবহার করবেন। তবে সরকারি গুরুত্বপূর্ণ কাজগুলোর সময় সরকারি যান ব্যবহার করবেন। গণপরিবহনে চেপে তারানা হালিমের বাড়ি ফেরার ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অনেকেই তার এ উদ্যোগকে সাধুবাদ জানান।

যোগাযোগ করা হলে তারানা হালিম বলেন, 'এখন থেকে প্রতিদিনই
সাধারণ যাত্রীদের সঙ্গে গণপরিবহনে চলাচল করব। সাধারণ মানুষের প্রতিক্রিয়া থেকেই এই সিদ্ধান্ত নেওয়া। সাধারণ জনগণ যদি প্রতিদিন কষ্ট করে তাদের কর্মক্ষেত্রে পৌঁছতে পারেন, তবে আমরা কেন পারব না? মানুষের কষ্টগুলো কাছে থেকে দেখতেই আমার এমন সিদ্ধান্ত।'

তিনি বলেন, সাধারণ মানুষের অভিযোগ- এমপি-মন্ত্রীরা সড়কপথের যানজটে পড়েন না। যানজটের ভোগান্তি বোঝেন না। গণপরিবহনে যাতায়াতকারীদের এমন সব অভিযোগ থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তা ছাড়া তারা গণপরিবহনে উঠলে বাসচালকরা আস্তে আস্তে সচেতন হতে পারে বলে মনে করেন তিনি।

পুলিশ প্রটোকল ছাড়াই গুলিস্তান থেকে প্রতিমন্ত্রী যখন বাসে ওঠেন, তখন বাসটিতে আগে থেকেই থাকা এক নারী তাকে জায়গা ছেড়ে দেন। এ সময় একাধিক যাত্রী তার সঙ্গে কথা বলেন।

এর আগে বিভিন্ন সময়ে গণপরিবহনের যাত্রী হয়ে আলোচনায় এসেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।