প্লাস্টিক দূষণ রোধে ক্যাম্পেইন

ঢাকায় প্রতিদিন ফেলা হচ্ছে প্রায় দেড় কোটি পলিথিন ব্যাগ

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৮      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকায় প্রতিদিন প্রায় দেড় কোটি পলিথিন ব্যাগ ফেলা হচ্ছে। যেগুলোর প্রায় শতভাগ উন্মুক্ত পরিবেশে থেকে যাচ্ছে কিংবা ড্রেন ও স্যুয়ারেজ লাইনে আটকে থেকে বৃষ্টির সময় জলাবদ্ধতার সৃষ্টি করছে। বেসরকারি সংস্থা 'আগ্রহ'-এর জরিপে এ তথ্য উঠে এসেছে। আগ্রহ বলছে, পলিথিনের এ হিসাবের বাইরে ফেলা হচ্ছে প্লাস্টিকের বোতল অথবা অন্যান্য প্লাস্টিক। এর ফলে বিভিন্ন জটিল রোগের ঝুঁকি বাড়ছে। নষ্ট হচ্ছে এলাকার সৌন্দর্য।

'ঢাকা আমাদের বাড়ি, নিজ বাড়িকে পরিস্কার রাখি' স্লোগান সামনে রেখে প্লাস্টিক দূষণ প্রতিরোধে ক্যাম্পেইন করেছে 'আগ্রহ'। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে ক্যাম্পেইনটি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন স্থানে পরিচ্ছন্ন অভিযান চালায় সংগঠনটি।

এরপর এসব বর্জ্য রিসাইক্লিংয়ের জন্য পাঠানো হয়। এ কাজে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষকরা, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, আগ্রহর সদস্য এবং বিশ্ববিদ্যালয় এলাকার ছিন্নমূল মানুষ।

ক্যাম্পেইন শেষে আগ্রহের চেয়ারপারসন ডালিয়া রহমান বলেন, আমরা নিজেরা যত্রতত্র আবর্জনা ফেলা থেকে বিরত থাকব এবং সন্তানদের শৈশব থেকেই যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে অভ্যস্ত করব। এ বিষয়ে ব্যাপক গণজাগরণ তৈরি করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ বলেন, যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা থেকে আমাদের দায়িত্বশীল হতে হবে। অধ্যাপক ড. তৈয়বুর রহমান বলেন, বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে সংশ্নিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ

করতে হবে।