আজ সাবেক এমপি আছাদুজ্জামানের মৃত্যুবার্ষিকী

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০১৮

মাগুরা প্রতিনিধি

মাগুরা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অ্যাডভোকেট আছাদুজ্জামানের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ। দিনটি পালন উপলক্ষে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে সকালে ভায়না পৌর কবরস্থানে মরহুমের কবর জিয়ারত, নিজ বাড়িতে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আছাদুজ্জামান ১৯৩৫ সালের ১১ নভেম্বর মাগুরার মহম্মদপুর উপজেলার মৌলভী জোকা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৪ সালে ছাত্রজীবনে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৬১ সালে মাগুরা বারে আইনজীবী হিসেবে যোগদান করেন। ১৯৬৫ সালে মাগুরা মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৬ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি। ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের এমপিএ নির্বাচিত হন। এ ছাড়া তিনি ১৯৭৯, ১৯৮৬ এবং ১৯৯১ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৩ সালের ২৫ ডিসেম্বর এই রাজনীতিবিদের মৃত্যু হয়।

আছাদুজ্জামানের মেয়ে কামরুল লাইলা জলি বর্তমানে মাগুরা-১০ আসনের মহিলা এমপি এবং ছেলে অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর একাদশ সংসদ নির্বাচনে মাগুরা-১ আসনে মহাজোট প্রার্থী।