বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসেবা

মূল্য তালিকা প্রদর্শনের অগ্রগতি জানাতে হাইকোর্টের নির্দেশ

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৯

সমকাল প্রতিবেদক

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত সব পরীক্ষা ও সেবার মূল্য নির্ধারণ এবং তার তালিকা সংশ্নিস্ট প্রতিষ্ঠানের উন্মুক্ত স্থানে প্রদর্শনের জন্য হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা বাস্তবায়নের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন তলব করা হয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এই প্রতিবেদন হাইকোর্টে দাখিলের জন্য বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারীর আইনজীবী ড. বশির আহমেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, এর আগে হাইকোর্ট তার আদেশে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকার বিষয়ে প্রতিবেদন চেয়েছিলেন। কিন্তু নির্ধারিত সময় অনুসারে ৯ জানুয়ারির মধ্যে কোনো প্রতিবেদন সংশ্নিষ্টরা আদালতে দাখিল করেননি। তাই আদালত ফের স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রতিবেদন দাখিল করতে বলেছেন।

গত ২৪ জুলাই হিউম্যান রাইটস ল' ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম হাইকোর্টে একটি রিট আবেদন করেন। রিট আবেদনে ৩০ দিনের মধ্যে সব অনুমোদিত এবং অনুমোদনহীন প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের যন্ত্রপাতিসহ তালিকা দাখিল, সব জেলা সদরের হাসপাতালে ৩০ বেডের আইসিইউ/সিসিইউ স্থাপন, মেয়াদহীন ওষুধ ব্যবহারে প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বিএসটিআই অনুমোদিত ওষুধ ও যন্ত্রপাতি ব্যবহারের নির্দেশনা চাওয়া হয়। পরে আদালত ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন।