সড়কে শৃঙ্খলা ফেরানোই এবার প্রধান কাজ ওবায়দুল কাদের

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৯

সমকাল প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তার বর্তমান মেয়াদে প্রধান অগ্রাধিকার হচ্ছে সড়ক ও পরিবহনে শৃঙ্খলা ফেরানো। সড়ক ও পরিবহনে বিশৃঙ্খলা জিইয়ে রেখে যতই প্রকল্প নেওয়া হোক না কেন, তার ফল বেশি ভালো হবে না। শৃঙ্খলা না থাকলে বড় বড় প্রকল্প করেও লাভ নেই। তাই শৃঙ্খলা ফিরিয়ে আনতেই হবে। এই কাজটা কঠিন, তবে অসম্ভব নয়। গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দ্বিতীয় দফায় এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়া কাদের বলেন, শৃঙ্খলার বিষয়টি প্রথম দিকেই করার জন্য সংশ্নিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি। পরে আবার নির্বাচনের

বিষয় আসবে। রাজনৈতিক চাপ বাড়বে। এটা প্রথম রাতে বিড়াল মারার মতোই। এই বিষয়গুলো নজরদারি করতে হবে। সেটাই এবার করা হবে।

আগের মেয়াদে কয়েকবার একই প্রতিশ্রুতি দেওয়ার পরও কেন সম্ভব হলো না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কিছু সমস্যা তো আছেই। এই কাজ আমার একার নয়। আরও অনেক মন্ত্রী ও বিভাগ আছে। সবার সহমত থাকতে হবে। এবার সবাইকে নিয়েই কাজটা করতে চাই। তা ছাড়া সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন সরকারের এবার নিজস্ব কৌশল আছে।

তিনি বলেন, এর মধ্যে অনেকেরই স্বার্থ ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কা রয়েছে। কাজেই যাদের স্বার্থ ক্ষুণ্ণ হবে তারা তো বাধা দেবেই। স্বার্থ ক্ষুণ্ণ যাদের হবে তারা 'অসাধারণ মানুষ'। কাজেই বিষয়গুলো মোকাবেলা করতে হবে।

এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রকল্পের অগ্রগতির চিত্র তুলে ধরে তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে মেট্রোরেল, কর্ণফুলী টানেল ও পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজও দ্রুত এগোচ্ছে। এই কাজগুলো দ্রুত শেষ করা হবে। পরবর্তী ধাপে গাজীপুর থেকে এলেঙ্গা, এলেঙ্গা থেকে রংপুর এবং রংপুর থেকে বুড়িমারী ও পঞ্চগড়ের মধ্যে চার লেনের কাজ শুরু হবে। আগামী জুনের আগে ঢাকা-সিলেট চার লেনের কাজ শুরু হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাসে করে মন্ত্রীদের যাতায়াতের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা তিনটি বাসে করে ৪৬ জন সাভার ও টুঙ্গিপাড়ায় গিয়েছি। এতে ঝামেলা ও জনদুর্ভোগ কমেছে। এই প্রক্রিয়ায় বাসে করে মন্ত্রীদের সচিবালয়ে আনা যায় কি-না, তা নিয়ে প্রধানমন্ত্রী ভাবছেন।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গতকাল সচিবালয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন। এ বিষয়ে জানতে চাওয়া হলে ওবায়দুল কাদের বলেন, 'জাসদ ১৪ দলের শরিক। দলটির শীর্ষ নেতা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করতেই পারেন। তবে আপনারা যা ধারণা করেছেন সেসব বিষয়ে নয়। অন্য দু-তিনটি বিষয়ে আমাদের মধ্যে কথা হয়েছে।'

পলক আর হেলমেট ছাড়া মোটর বাইকে উঠবেন না :প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হেলমেট ছাড়া বাইকে চড়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক হেলমেট ছাড়া মোটর বাইকে আর উঠবেন না। এ বিষয়ে তিনি ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে পলককে জিজ্ঞাসা করা হলে তিনি খোলা মনে স্বীকার করেছেন। এরপর তো কিছু বলা যায় না।