বুদ্ধিপ্রতিবন্ধীদের জীবন গড়ছে ভিটিসি ট্রাস্ট

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০১৯      

সাজিদা ইসলাম পারুল

'ক্লাসের সবাই পাগল বলে ডাকত। দুষ্টুমি করত। এ কারণে স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেল। প্রতিবেশীরাও পাগল ভাবত। তাই ঘরেই থাকতাম। জীবনটা বিষাদময় হয়ে উঠল। মনে হচ্ছিল, আমার জীবন থেমে গেল।' নিজের জীবন নিয়ে অভিজ্ঞতা এভাবেই বলছিলেন বিশেষ চাহিদাসম্পন্ন (বুদ্ধিপ্রতিবন্ধী) ২৬ বছরের রাহিব। রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা রাহিব বাবা-মায়ের বড় সন্তান।

কিন্তু তার জীবন থেমে থাকেনি। বিশেষ প্রশিক্ষণ নিয়ে রাহিব আর দশজনের মতো এখন পরিবারের উপার্জনক্ষম একজন মানুষ। নিরন্তর চেষ্টা আর পরিশ্রমের ফলে নিজেকে গড়ে তুলেছেন সক্ষম মানুষ হিসেবে। তিনি এখন পিৎজা, কেক, পুঁতির অলঙ্কারসহ নানা জিনিস বানাতে পারেন। জীবনের একটি গুরুত্বপূর্ণ ঘটনা তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়। সম্প্রতি তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিউটি ফ্রি শপে চাকরিতে যোগদান করেন। এখানে তিনি জিনিসপত্র গুছিয়ে রাখা, বাক্স ভর্তি জিনিস বের করা, ক্রেতারা কী চাচ্ছেন সেদিকে খেয়াল রাখার দায়িত্ব পালন করেন। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কারিগরি প্রশিক্ষণ প্রদান করা দেশের একমাত্র প্রতিষ্ঠান পিএফডিএ ভোকেশনাল ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে রাহিবের জীবনে গতি এসেছে।

শুধু রাহিব নন, ২৭ বছর বয়সী শিহাব শাহরিয়ারের জীবনেও এসেছে পরিবর্তন। তিনি অতিমাত্রায় অটিজমে আক্রান্ত। তার অটিজমের আচরণগত সমস্যা এমন পর্যায়ে ছিল যে, তিনি যা পেতেন সবই কাঁচি দিয়ে কাটতেন। পিএফডিএ-ভিটিসি থেকে প্রশিক্ষণ পাওয়ার পর তার এই আচরণগত সমস্যা একটি উৎপাদনশীল ক্ষমতায় পরিবর্তিত হয়েছে। এখন শিহাব একদিনে প্রায় ১৫০ জোড়া কার্পেটস্লিপার নিখুঁতভাবে কাটতে পারেন। ধীরে ধীরে তার ভেতর এই বোধোদয় হচ্ছে যে, কোনটা কাটা সঠিক, কোনটা নয়। এ বিষয় দুটিকে আলাদা করার ধারণা তার জন্য একটি কর্মসংস্থানের পথ উন্মুক্ত করেছে। তাদের তৈরি কার্পেটস্লিপার এখন দেশের নামকরা পাঁচতারা হোটেলে সরবরাহ করা হচ্ছে।

সিয়ামুল করিম (২৩)। প্রথম দিকে কথাই বলতে পারতেন না। এখন তিনি তিনটি ভাষায় কথা বলেন। বাংলাদেশে খুব কম অটিস্টিক ব্যক্তিদের মধ্যে তিনি একজন, যিনি ব্রিটিশ কাউন্সিল থেকে 'ও' লেভেল পাস করেছেন।

রাহিব, শিহাব ও সিয়ামুলের এই জীবন জয়ের পেছনে অবদান রেখেছে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কারিগরি প্রশিক্ষণ প্রদানকারী বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার ট্রাস্ট (পিএফডিএ-ভিটিসি ট্রাস্ট)। মহাখালী ডিওএইচএসের ১৯/বি সড়কের ২৯১ নম্বর বাড়িতে গড়ে ওঠা এই প্রতিষ্ঠান থেকেই বেকারি প্রশিক্ষণসহ অন্যান্য ভোকেশনাল ও কমিউনিকেশন প্রশিক্ষণ নিয়ে বদলে গেছে তাদের জীবন। সিয়ামুল বলেন, 'আমি মঞ্চে নাটক করেছি, অনুষ্ঠান উপস্থাপনা করেছি। আমি অভিনয় করতে ভালোবাসি।' বর্তমানে বাংলাদেশ পর্যটন করপোরেশনের ঢাকা এয়ারপোর্টে একটি ডিউটি ফ্রি শপে কাজ করছেন তিনি। তবে 'কার রেসার' হওয়ার ইচ্ছা তার প্রবল।

মূলত ভিটিসি বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রশিক্ষণের পাশাপাশি চাকরির ব্যবস্থাও করে থাকে। সমাজকল্যাণমূলক এই প্রতিষ্ঠান ২০১৪ সালে যাত্রা শুরু করে। এরই মধ্যে নিবন্ধিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে নথিভুক্ত হয়েছে। প্রতিষ্ঠানটি ভোকেশনাল এবং ব্যক্তি উন্নয়নের কাজগুলোর সমন্বয়ে পরিপূর্ণ কারিকুলাম তৈরি করেছে। দুই হাজার ৩৭২টি টাস্ক সংবলিত ৪১টি বিষয়ে কারিগরি শিক্ষার গাইডলাইনের সঙ্গে 'কুমো' নামে ডায়নামিক সফটওয়্যার চালু করেছে। এতে শিক্ষার্থীদের পূর্ণ প্রোফাইলসহ অ্যাসেসমেন্ট এবং স্কিল ডেভেলপমেন্টের বিস্তারিত তথ্য পাওয়া যায়। বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং

প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সরাসরি সেবাদান, স্নায়ুবিক প্রতিবন্ধীদের জন্য কারিগরি শিক্ষা, এর পর চাকরি ও অর্থনৈতিক সক্ষমতার বিষয়ে ভিটিসি সমাজের মূলধারায় শক্ত অবস্থান নির্মাণে নিরলস কাজ করে যাচ্ছে। 'অ্যাঞ্জেল শেফ' নামে প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা পরিচালিত নতুন ফুড ব্র্যান্ড বাজারে চালু হয়েছে। ওপেন কিচেনসহ বিভিন্ন স্থানে 'ফুড কিওস্ক' স্থাপিত হয়েছে। যেখানে প্রতিবন্ধী ব্যক্তিরা বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন। তাদের জন্য বিশেষায়িত সাংস্কৃতিক গোষ্ঠী 'কারিশমা কালচারাল গ্রুপ' প্রতিষ্ঠিত হয়েছে, যা শিল্পকলার তালিকাভুক্ত গ্রুপ। এই গ্রুপ ইতিমধ্যে হংকংয়ে অনুষ্ঠিত 'অটিস্টিক ট্যালেন্ট গালা ২০১৬'-তে ১৩টি দেশকে পেছনে ফেলে পুরস্কার জিতে এনেছে বাংলাদেশ।

শিশুদের আরও কিছু কাজ :স্নায়বিক প্রতিবন্ধিতাসম্পন্ন ৩২ জন ভিসিটি-প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ শেষ করে দেশের অন্যতম রিটেইল চেইন শপ স্বপ্নের গুলশান, উত্তরা, ধানমণ্ডি, মিরপুরসহ বিভিন্ন আউটলেটে কাজ করছে। এর বাইরে আরও ৫৬ ছাত্রছাত্রী বাংলাদেশ পর্যটন করপোরেশন, ট্রান্সকম, দি অলিভ হোটেল, অলিভ গার্ডেন, সিগনেচার ক্যাফেসহ বেশ কিছু হোটেলে কাজ করছে। ভিটিসির জীবন দক্ষতা ও জীবিকা সংক্রান্ত প্রশিক্ষণ নিয়ে অনেকেই কাপড় ও চায়ের দোকান খুলে তাদের নিজের কর্মসংস্থান শুরু করেছে। সেরিব্রাল পলিসিতে আক্রান্ত কয়েকজন টেইলারিং এবং প্রাইভেট টিউশনি করে জীবিকা নির্বাহ করছে।

শিশুদের নিয়ে কাজ করার বিষয়ে 'পিএফডিএ-ভিটিসি ট্রাস্ট'-এর চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি সমকালকে জানান, তার সন্তান একজন বিশেষ চাহিদাসম্পন্ন শিশু। সন্তানের জন্য স্কুল, চিকিৎসা কেন্দ্র এবং এমনকি পরিবারেও অনেক সংগ্রাম করতে হয়েছে। নিজের সন্তানের পাশাপাশি অন্য বিশেষ শিশুদের অভিভাবকদের যেন সংগ্রাম করতে না হয়, সে জন্য ইউনিসেফ থেকে চাকরি ছেড়ে এ প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

তিনি বলেন, দেশে বিশেষ শিশুদের জন্য কিছু স্কুল রয়েছে। কিন্তু এর পরের ধাপগুলো অনুপস্থিত। তাদের জন্য কলেজ, বিশ্ববিদ্যালয় এবং কর্মক্ষেত্রেও সুযোগ নেই। অর্থ স্বল্পতা, যথাযথ কারিগরি জ্ঞান ও প্রশিক্ষণসহ দক্ষ জনশক্তির অভাব থাকলেও প্রতিনিয়ত শিখছি এবং সে অনুযায়ী কাজ করার চেষ্টা করছি। এখন একটি ভিত্তি তৈরির চেষ্টা চলছে। যেখানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জীবনযাপনের প্রয়োজনীয় প্রায় সবকিছুই প্রস্তুত হবে। ভবিষ্যতে একটি আবাসিক পুনর্বাসন কেন্দ্র তৈরির লক্ষ্যে কাজ করছি। যাতে তারা নিজেদের মতো করে দেশের অর্থনীতিতেও অবদান রাখতে পারে। এসব কিছুর জন্য সবার আগে প্রয়োজন সর্বস্তরের মানুষের সচেতনতা ও গ্রহণযোগ্যতা।
এক মাসে পেঁয়াজের দাম অর্ধেক

এক মাসে পেঁয়াজের দাম অর্ধেক

নতুন পেঁয়াজ বাজারে আসায় দামও কমেছে। এখন বাজারে এক কেজি ...

নারায়ণগঞ্জে প্রবাসীর স্ত্রীকে কুপিয়ে হত্যার পর লাশে আগুন

নারায়ণগঞ্জে প্রবাসীর স্ত্রীকে কুপিয়ে হত্যার পর লাশে আগুন

নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় প্রবাসীর স্ত্রীকে দিনদুপুরে কুপিয়ে হত্যার পর লাশে ...

সিঁধ কেটে ঘুমন্ত স্ত্রী ও ভাগনিকে পুড়িয়ে হত্যা

সিঁধ কেটে ঘুমন্ত স্ত্রী ও ভাগনিকে পুড়িয়ে হত্যা

ভোলার লালমোহনে ঘুমন্ত স্ত্রী ও ভাগনিকে পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে ...

হাসপাতালে নির্মমতা, গাছতলায় সন্তান প্রসব

হাসপাতালে নির্মমতা, গাছতলায় সন্তান প্রসব

পঞ্চগড়ে হাসপাতাল থেকে বের করে দেওয়ার পর গাছতলায় সন্তান প্রসব ...

ছেলের মা হলেন টিউলিপ সিদ্দিক

ছেলের মা হলেন টিউলিপ সিদ্দিক

এবার ছেলের মা হলেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ ...

মধ্যপ্রাচ্যে নারীকর্মী পাঠানো নিয়ে নতুন সিদ্ধান্ত আসছে: পরিকল্পনামন্ত্রী

মধ্যপ্রাচ্যে নারীকর্মী পাঠানো নিয়ে নতুন সিদ্ধান্ত আসছে: পরিকল্পনামন্ত্রী

নির্যাতনের অভিযোগ থাকায় ভবিষ্যতে মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো হবে কি-না, ...

খাগড়াছড়িতে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

খাগড়াছড়িতে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

খাগড়াছড়ি সদর উপজেলায় দুর্বৃত্তের গুলিতে পিপলু বৈষ্ণব ত্রিপুরা ওরফে রনি ...

কেরানীগঞ্জে ইয়াবাসহ দুই নারী গ্রেফতার

কেরানীগঞ্জে ইয়াবাসহ দুই নারী গ্রেফতার

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে ৩৫৪ পিস ইয়াবাসহ দুই নারী মাদক ...