ছুটির দিনে রিহ্যাব মেলা

স্বপ্নের ঠিকানার খোঁজে ক্রেতারা

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

একটি স্বপ্নের ঠিকানার খোঁজে নানা জায়গায় ঘুরছেন ক্রেতারা। তাদের চাহিদামতো এক ছাদের নিচে সব ধরনের আবাসন সুবিধার সুযোগ তৈরি করেছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। আবাসন খাতের এই শীর্ষ সংগঠন আয়োজিত এ মেলায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন এলাকার ফ্ল্যাট, প্লট ও বাণিজ্যিক স্থাপনা কেনাকাটার সুযোগ রয়েছে। তাদের চাহিদা অনুযায়ী এ মেলায় পাওয়া যাচ্ছে স্টুডিও ফ্ল্যাট, কন্ডেমিনিয়াম প্রকল্পের নানা সুবিধার ফ্ল্যাট। পাশাপাশি আছে মাঝারি কিংবা বড় ফ্ল্যাট। এ ছাড়া বিলাসবহুল ডুপ্লেক্স ও পেন্ট হাউসসহ নানা আবাসন প্রকল্প প্রদর্শন করা হচ্ছে। এসব বিক্রির জন্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলো মূল্য ছাড় ও নানা উপহার দিচ্ছে। অন্যান্য বছরের চেয়ে এবার অনেক বেশি বিক্রির পাশাপাশি কেনার প্রতিশ্রুতি পাচ্ছে আবাসন প্রতিষ্ঠানগুলো। মেলায় প্লট কেনার চেয়ে

ক্রেতাদের ফ্ল্যাটে ঝোঁক বেশি বলে জানান বিক্রেতারা। ক্রেতাদের মতে, নানা এলাকা ঘুরে জমি কিনলেও এর পরও নির্মাণ উপকরণ ও নির্মাণ কাজের অন্যান্য বিষয়ে বড় ঝক্কি রয়েছে। এসব এড়াতে ফ্ল্যাট কিনতে আগ্রহ প্রকাশ করছেন ক্রেতারা। আর মেলায় গ্রাহকরা ফ্ল্যাট-পল্গট বুকিং দিলেই পাচ্ছেন নগদ ছাড়। সম্পূর্ণ নগদে কিনলে প্রায় সব প্রতিষ্ঠান দিচ্ছে ১০ শতাংশ ছাড়। মেলায় প্রতি বর্গফুট সাড়ে ৩ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা দামে ফ্ল্যাট বিক্রি হচ্ছে। তবে বেশিরভাগ কোম্পানি নির্দিষ্ট দামে বিক্রির অফার দিলেও আলাপ-আলোচনা সাপেক্ষেও মূল্য কাটছাঁটের সুযোগ দিচ্ছে। রয়েছে মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তের জন্য নানা ধরনের আবাসন অফার।

বিক্রেতা প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানান, এবার মেলায় বিক্রি অনেক বেড়েছে। ক্রেতাদের সাড়াও ভালো মিলছে। অনেকেই পরে কিনবেন বলে মেলায় আলোচনা করে প্রতিশ্রুতি দিচ্ছেন। তবে এবার মেলাতেই অনেকে বুকিং দিচ্ছেন। বেচাকেনা ভালো থাকায় সন্তুষ্ট আয়োজক প্রতিষ্ঠান রিহ্যাবের নেতারা।

আগে পল্গট কেনার দিকে ক্রেতাদের ঝোঁক বেশি থাকলেও এখন ফ্ল্যাটে বাড়ছে আকর্ষণ দেখা যাচ্ছে আবাসন মেলায়। দেশের বেশ কয়েকটি ডেভেলপার কোম্পানি উচ্চবিত্তদের পাশাপাশি মধ্যবিত্তদের জন্যও সাশ্রয়ী মূল্যে ফ্ল্যাট বিক্রি করছে। তাই আবাসন মেলায় সব ধরনের ক্রেতার ভিড় দেখা গেছে।

ছুটির দিন হলেও বাণিজ্য মেলার কারণে যানজট বেড়ে যাওয়ায় গতকাল রিহ্যাব মেলায় ভিড় তুলনামূলক কম ছিল। অনেক ক্রেতা আসার কথা জানিয়েও আসেননি বলে জানান আবাসন কোম্পানির কর্মকতারা। তবে আজ শনিবার এই মেলা আরও জমজমাট হয়ে উঠবে বলে আশা করছেন আয়োজকরা।

মেলায় যেমন উচ্চবিত্তের বিলাসবহুল দামি ফ্ল্যাট আছে, তেমনি আছে মধ্যবিত্তের কম দামের ফ্ল্যাটও। আবার রাজধানীর মধ্যে কম দামে ফ্ল্যাট পেতে আছে ছোট আকারের স্টুডিও ফ্ল্যাট। এসব সুবিধা নিয়ে বিভিন্ন কোম্পানি নানা অফার দিচ্ছে। গুলশান, বনানী, বেইলি রোড, বারিধারাসহ অভিজাত এলাকাগুলোয় ফ্ল্যাটের দাম কোটি টাকার ওপরে। তবে মধ্যবিত্তদের জন্য আছে মিরপুর, খিলগাঁও, উত্তরা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকার কম দামের ফ্ল্যাট। আকারভেদে দামের ভিন্নতা রয়েছে। তবে মধ্যবিত্তের জন্য ৫০ লাখ টাকার নিচেও ফ্ল্যাট পাওয়া যাচ্ছে। এসব ফ্ল্যাট হাজার বর্গফুটের কমবেশি রয়েছে।

বিল্ডিং ফর ফিউচারের সহকারী মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম সমকালকে বলেন, মাদানি এভিনিউতে ৪০০ থেকে ৮০০ বর্গফুটের স্টুডিও অ্যাপার্টমেন্ট ৬ হাজার থেকে ৮ হাজার টাকা বর্গফুটে বিক্রি করছেন। এবার মেলায় ১৮ থেকে ২০টি প্রকল্পের ফ্ল্যাট প্রদর্শন করেছেন। ঢাকার বাইরে যশোরের মেগা প্রকল্পের ফ্ল্যাট বিক্রি শুরু হয়েছে। এই ফ্ল্যাট প্রতি বর্গফুট সাড়ে চার হাজার টাকায় বিক্রি হচ্ছে। তিনি বলেন, নানা আকারের ফ্ল্যাট থাকায় ক্রেতারা বেশ পছন্দ করছেন। অন্য বছরের চেয়ে এবার ক্রেতাদের প্রতিশ্রুতি অনেক বেশি পাওয়া যাচ্ছে।

ইস্টার্ন হাউজিংয়ের বিপণন বিভাগের প্রধান মোহাম্মদ ফরহাদুজ্জামান সমকালকে বলেন, প্রথম দু'দিনে চারটি ফ্ল্যাট বিক্রি হয়েছে। গতকালও মেলা থেকে সরাসরি দুটি ফ্ল্যাট বিক্রি হয়েছে। অভিজাত এলাকায় ফ্ল্যাটের ক্রেতাদের বেশ ভালো সাড়া পাচ্ছেন।

মাস্টার বিল্ডার লিমিটেডের সেলস এক্সিকিউটিভ আলাউদ্দীন জানান, মেলায় বুকিং দিলে ১০ শতাংশ ছাড় রয়েছে তাদের। মিরপুর-১ নম্বরে চিড়িয়াখানা রোডে ৮০০ থেকে ১১০০ বর্গফুটের ফ্ল্যাট বিক্রি করছেন তারা। দাম ৩ হাজার ৬০০ টাকা প্রতি বর্গফুট। মিরপুরে পূর্ব কাফরুল ও মাটিকাটার ফ্ল্যাট ৫ হাজার থেকে ৬ হাজার টাকায় বিক্রি হচ্ছে।