মালদ্বীপে ৮০ বাংলাদেশি আটক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল ডেস্ক

মালদ্বীপে বৈধ কাগজপত্র না থাকায় ৮০ বাংলাদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। গত বুধবার সকালে দেশটির রাজধানী মালের মাজিদি মাগুর মসজিদুল জিকরা ও মাভিয়া মাগুসহ মাফানু এরিয়ার গাডি ব্রুর কাছে এ অভিযান চালানো হয়।

অবৈধ অভিবাসী কর্মীদের শনাক্ত করার জন্য মালদ্বীপ অভিবাসন সংস্থার এটাই বছরের প্রথম অভিযান। অভিবাসন কর্মকর্তাদের বরাত দিয়ে মালদ্বীপের অনলাইন সংবাদমাধ্যম রাজি জানিয়েছে, আটক শ্রমিকদের হোলেমালের ইমিগ্রেশনের ডিটেনশন সেন্টারে নেওয়া হবে। যাদের কাছে বৈধ কাগজপত্র পাওয়া যাবে না, তাদের প্রত্যাবাসন করা হবে। মালদ্বীপ ইমিগ্রেশনের মিডিয়া কর্মকর্তা হাসান খলিলের

বরাত দিয়ে রাজির খবরে বলা হয়, স্থানীয় জনগণের কাছ থেকে বেশকিছু অভিযোগ পেয়ে এ অভিযান চালানো হয়েছে। আটক করার সময় তাদের কাছে কোনো কাগজপত্র বা পরিচয়পত্র পাওয়া যায়নি। তাই তাদের নাম বলা যাচ্ছে না। তবে তারা সবাই বাংলাদেশি। তাদের হুলহুমালের একটি আটক কেন্দ্রে রাখা হয়েছে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তাদের দেশে ফেরত পাঠানো হবে।

গত ১৭ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে মালদ্বীপের ইমিগ্রেশন কন্ট্রোলার জেনারেল মোহাম্মদ আহমেদ হোসেন হানাফি জানিয়েছিলেন, বর্তমানে দেশটিতে এক লাখ ৪৪ হাজার ৬০৭ জন অভিবাসী শ্রমিক রয়েছে। তাদের মধ্যে প্রায় ৬৩ হাজারই অবৈধ।