বর্জ্য অপসারণে ডিএসসিসির সঙ্গে কাজ করবে কলকাতা সাঈদ খোকন

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

কলকাতা প্রতিনিধি

বর্জ্য অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সঙ্গে কাজ করবে কলকাতা সিটি করপোরেশন। এ লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে দুই করপোরেশন। গতকাল শুক্রবার কলকাতা সিটি মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে দীর্ঘ বৈঠক শেষে এ কথা জানান ডিএসসিসির মেয়র সাঈদ খোকন।

কলকাতা সিটি করপোরেশনের বর্জ্য অপসারণের সক্ষমতা দেখতে গতকাল সেখানে যান ঢাকার মেয়র সাঈদ খোকন। গতকাল ভারতীয় সময় দুপুর ১টার দিকে কলকাতা সিটি করপোরেশনে পৌছান তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

সম্প্রতি কলকাতা সিটি করপোরেশন শতভাগ বর্জ্য অপসারণের সক্ষমতা অর্জন করে বিশ্ব রেকর্ড গড়ে পুরস্কৃত হয়েছে। তাই কলকাতা শহরে কীভাবে বর্জ্য অপসারণের কাজ করা হয়, তা দেখতে যান মেয়র। বৈঠক করেন কলকাতা সিটি মেয়র ও বর্জ্য অপসারণ দপ্তরের মেয়র পারিষদ দেবব্রত মজুমদারের সঙ্গে। এ সময় কলকাতা শহরের বর্জ্য অপসারণ কীভাবে করা হয়, সে বিষয়ে একটি প্রকল্প দেখানো হয় ঢাকার কর্মকর্তাদের।

বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে দুই মেয়র বলেন, কলকাতা ও ঢাকা সিটি করপোরেশনের মধ্যে আগামী দিনে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে বর্জ্য অপসারণসহ একাধিক বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এ সময় সাঈদ খোকন বলেন, কলকাতা শহর আগের তুলনায় অনেক বেশি সুন্দর ও শহরের ট্রাফিক ব্যবস্থা অনেক বেশি স্বচ্ছ হয়েছে। উন্নয়নমূলক কাজ চোখে পড়ার মতো। আগামী দিনে ঢাকা শহরকে আধুনিক এবং পরিস্কার-পরিচ্ছন্ন করে গড়ে তুলতে কলকাতা সিটি করপোরেশনের কাছে সহযোগিতা চান তিনি।