পোশাক শ্রমিকদের মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারসহ গ্রেফতারকৃতদের মুক্তি এবং চাকরিচ্যুতদের কাজে পুনর্বহালের দাবি জানিয়েছে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি নাজমা আক্তার বলেন, নিম্ন মজুরিকে কেন্দ্র করে ঢালাওভাবে গার্মেন্টস শ্রমিকদের নামে এখন পর্যন্ত প্রায় ৩০টি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় প্রায় একশ' শ্রমিককে গ্রেফতারের পাশাপাশি বেআইনিভাবে সাত হাজারের বেশি শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে, যা মানবাধিকার লঙ্ঘনের শামিল। তিনি আরও বলেন, পোশাক শ্রমিকরা যখন ন্যায়সঙ্গত মজুরির কথা বলেন বা বেঁচে থাকার জন্য নূ্যনতম মজুরির কথা বলেন তখনই তারা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হন। আমাদের ইউনিয়ন করতে বাধা দেওয়া হয়, যা শ্রম আইনের লঙ্ঘন।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নাহিদুল হাসান নয়ন বলেন, শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার আদায়ের জন্য নিয়মতান্ত্রিক আন্দোলন করবেন, এটা তাদের অধিকার। মানববন্ধনে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সভাপতি চায়না রহমান প্রমুখ।