ফুলের বাজার সম্প্রসারণে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র -রবার্ট মিলার

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯

যশোর অফিস

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে বছরে দেড়শ' কোটি মিলিয়ন ডলারের ফুলের বাজার রয়েছে। এ বাজার প্রতিনিয়ত বাড়বে এবং রফতানির সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা বাড়াতে ও চাষিদের উন্নয়নে ইউএসএআইডি কাজ করছে। তিনি আরও বলেন, মার্কিন সরকারের বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। তবে তারা কৃষিক্ষেত্রে বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায়। গতকাল সোমবার ফুলের রাজধানী যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি ও পানিসারা এলাকায় ফুল চাষ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত রবার্ট মিলার যশোর ও খুলনার বিভিন্ন এলাকা পরিদর্শনের অংশ হিসেবে ২০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে সোমবার গদখালিতে যান। প্রথমে তিনি স্ত্রী মিশেলকে নিয়ে বিভিন্ন ফুলের শেড পরিদর্শন করেন। পরে তিনি স্থানীয় চাষি ও উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় চাষিরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে মার্কিন সরকারের সহায়তা কামনা করেন। মিলার তাদের পাশে থাকার আশ্বাস দেন।

ইউএসএআইডির প্রাইভেট সেক্টর বিভাগের উপদেষ্টা অনুরদ্ধ রায় জানান, তারা চাষিদের উন্নত চাষাবাদ ও মানসম্মত ফুল উৎপাদনের বিষয়টিতে গুরুত্ব দিয়ে কাজ করছেন। এতে উৎপাদনশীলতা ১৫০ ভাগ পর্যন্ত বেড়েছে। এ জন্য পানিসারায় বাংলাদেশের প্রথম ফ্লাওয়ার স্টোর নির্মাণ করা হয়েছে। আগামীতে প্যাকেজিং, গ্রেডিং ও রফতানি সম্ভাবনা নিয়ে কাজ করা হবে।

বিকেলে মার্কিন রাষ্ট্রদূত ইউএসএআইডির সহায়তায় পরিচালিত কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।