চট্টগ্রামে আবছার হত্যা

চার্জশিটে অন্তর্ভুক্ত চেয়ারম্যান মোনাফ

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আবছার হত্যা মামলায় আদালতের নির্দেশে অবশেষে চার্জশিটে অন্তর্ভুক্ত হয়েছেন উপজেলার তৎকালীন চেয়ারম্যান আবদুল মোনাফ। সম্প্রতি চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নির্দেশে তাকে চার্জশিটভুক্ত করা হয়। আজ মঙ্গলবার তার বিরুদ্ধে জারি হওয়া গ্রেফতারি পরোয়ানা সাতকানিয়া থানায় পাঠাবেন বলে নিশ্চিত করেছেন কোর্ট পুলিশের জেনারেল রেজিস্ট্রেশন অফিসার এএসআই মিজানুর রহমান।

তিনি জানান, গত ৪ ফেব্রুয়ারি মামলার অধিকতর তদন্ত শেষে দেওয়া চার্জশিটের ওপর শুনানি হয়। ওই দিন আদালত চার্জশিট থেকে বাদ দেওয়া আসামি আবদুল মোনাফসহ চারজনকে চার্জশিটভুক্ত করার নির্দেশ দেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করারও নির্দেশ দেন। সে অনুযায়ী তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আদালত থেকে থানায় পাঠানো হবে।

জানা যায়, ২০১১ সালের ২৬ ডিসেম্বর রাতে নলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছারকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় পরদিন ২৭ ডিসেম্বর নুরুল আবছারের বাবা আহমদ হোসেন বাদী হয়ে ১৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। শুরুতে এসআই মহিউদ্দিন ও পরে সহকারী পুলিশ সুপার রবিউল ইসলাম মামলাটির তদন্ত করেন। পরে সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার হ্লা চিং প্রু তদন্তের দায়িত্ব পান। তিনি ২০১৩ সালের ১০ জুলাই এ মামলায় আদালতে চার্জশিট জমা দেন। আদালতে দেওয়া চার্জশিটে ছয় আসামি সাতকানিয়া উপজেলার তৎকালীন চেয়ারম্যান আবদুল মোনাফ, ইউপি চেয়ারম্যান প্রার্থী ওসমান গণি চৌধুরী, আবু তাহের, শওকত আলী, এনামুল হক এনাম ও সরওয়ার সালামকে অব্যাহতির সুপারিশ করেছিলেন। পরে বাদীর আবেদনের ওপর শুনানি শেষে সেই চার্জশিট আমলে না নিয়ে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন আদালত। সম্প্রতি মোনাফ চেয়ারম্যানকে অব্যাহতি দিয়ে চার্জশিট দেয় পুলিশ। তাই আদালতে এই আসামিসহ অন্যদের চার্জশিটভুক্ত করতে আদালতে আবেদন করে বাদীপক্ষ। শুনানি শেষে আদালত অব্যাহতি দেওয়া চার আসামিকে চার্জশিটভুক্ত করতে নির্দেশ দেন।