উপজেলা পরিষদ নির্বাচন

উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯

সমকাল প্রতিবেদক

 উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

রাজশাহীর পুঠিয়া উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী জিএম হীরা বাচ্চু সোমবার নেতাকর্মীদের নিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন- সমকাল

প্রথম ধাপে ৮৬ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন গতকাল সোমবার উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দিয়েছেন প্রার্থীরা। তবে এবার বিএনপিসহ অন্যান্য বিরোধী দল উপজেলা পরিষদ নির্বাচনে অংশ না নেওয়ায় প্রার্থীসংখ্যা কম।

প্রথম ধাপের ৮৬ উপজেলা পরিষদ নির্বাচনে মোট এক হাজার ৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে চেয়ারম্যান পদে একজন করে মনোনয়নপত্র দাখিল হয়েছে চার উপজেলায়। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গতকাল সোমবার রাতে এ হিসাব দিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা। এক হাজার ৮৮ জনের মধ্যে চেয়ারম্যান পদে ২৮৬, ভাইস চেয়ারম্যান পদে ৪৮৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩১৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এসব প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে দু'জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে দু'জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। চেয়ারম্যান  পদে জামালপুরের সরিষাবাড়ী, মেলান্দহ, মাদারগঞ্জ ও জয়পুরহাট সদর উপজেলায় একজন করে মনোনয়নপত্র দাখিল করেছেন। ভাইস চেয়ারম্যান পদে সিরাজগঞ্জের শাহজাদপুর ও উল্লাপাড়ায় একজন করে এবং নারী ভাইস চেয়ারম্যান পদে রাজশাহীর গোদাগাড়ী ও সিরাজগঞ্জের শাহজাদপুরে একজন করে মনোনয়নপত্র দাখিল করেছেন।

আজ মঙ্গলবার রিটার্নিং কর্মকর্তারা মনোনয়ন যাচাই-বাছাই করবেন। প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি। আগামী ২০ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দ দেওয়া হবে। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ১০ মার্চ প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

এবার পাঁচ ধাপে হবে উপজেলা পরিষদ নির্বাচন। প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট হবে ১০ মার্চ। দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ভোট ২৪ মার্চ, চতুর্থ ধাপে ভোট ৩১ মার্চ এবং পঞ্চম ধাপে ভোট হবে ১৮ জুন। এবার চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানসহ সব পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে। পদে থেকে ভোট করতে পারবেন বর্তমান উপজেলা চেয়ারম্যানরা।