কর্ণফুলী টানেলের খনন উদ্বোধন ২৪ ফেব্রুয়ারি

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯

সমকাল প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ ফেব্রুয়ারি কর্ণফুলী টানেল প্রকল্পের খনন কাজ উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সোমবার বনানীর সেতু ভবনে কর্ণফুলী টানেলের নিরাপত্তা বিষয়ে নৌবাহিনীর সঙ্গে সেতু কর্তৃপক্ষের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, চুক্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনীর সিকিউরিটি সাপোর্ট ইউনিট কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্প এলাকার সার্বিক নিরাপত্তা দেবে। এ চুক্তির মেয়াদ হবে চার বছর। এখন পর্যন্ত প্রকল্প কাজের সার্বিক অগ্রগতি ৩২ শতাংশ। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ওবায়দুল কাদের।

প্রায় ৬৫ কোটি টাকার চুক্তিপত্রে বংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষে প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস এবং বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে নেভাল অপারেশনসের পরিচালক এবং সেফটি অ্যান্ড সিকিউরিটি সুপারভিশন কনসালট্যান্টের প্রধান সমন্বয়ক কমডোর মাহমুদুল মালেক স্বাক্ষর করেন। কর্ণফুলী টানেল প্রকল্পে ব্যয় ধরা হয়েছে নয় হাজার ৮৮০ কোটি ৪০ লাখ টাকা, যার মধ্যে বাংলাদেশ সরকারের অর্থ তিন হাজার ৯৬৭ কোটি ২১ লাখ টাকা এবং চীন সরকারের অর্থ সহায়তা পাঁচ হাজার ৯১৩ কোটি ১৯  লাখ টাকা।