ক্রয় কমিটির অনুমোদন এসি ল্যান্ডরা পাবেন ২০৬ নতুন গাড়ি

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯

বিশেষ প্রতিনিধি

সহকারী কমিশনার, ভূমি (এসি ল্যান্ড) কর্মকর্তাদের ব্যবহারের জন্য ২০৬টি ডাবল কেবিন পিকআপ কেনা হবে। এতে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১০৩ কোটি টাকা। সরকারি গাড়ি তৈরি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ থেকে এসব গাড়ি কেনা হবে। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে

এ-সংক্রান্ত দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এ বৈঠকে পায়রা সমুদ্রবন্দরে টার্মিনাল ও আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ শীর্ষক প্রকল্পে কোরিয়ান কুন হ্যাঙ কোম্পানিকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এতে ব্যয় হবে ৭৯ কোটি ৫২ লাখ টাকা। নকশা, সংযোগ রোড, ব্রিজসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণে পরামর্শক হিসেবে কাজ করবে কোরিয়ান প্রতিষ্ঠানটি। এ ছাড়া আরও দশটি দরপ্রস্তাবের অনুমোদন দেওয়া হয় গতকালের বৈঠকে। বৈঠকে শেষে ক্রয় কমিটির প্রধান অর্থমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম ও অতিরিক্ত সচিব নাসিমা বেগম উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, স্বপ্নের পায়রা গভীর সমুদ্রবন্দরের কাজ এগিয়ে চলেছে। এ প্রকল্প পূর্ণাঙ্গ বাস্তবায়ন হলে দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক কর্মকাণ্ড বেগবান হবে। নতুন নতুন কাজের সুযোগ তৈরি হবে। তিনি আরও বলেন, পায়রা সমুদ্রবন্দর বাস্তবায়িত হলে ওই অঞ্চল বাণিজ্যিক হাবে পরিণত হবে। এর ফলে ভারত, ভুটান, নেপাল ও চীনের সঙ্গে বাণিজ্য বাড়বে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আপাতত সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর স্থাপন করা হবে না।

বৈঠকে ৫০ হাজার টন গম ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। অস্ট্রেলিয়ার কোম্পানি জেকে ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে ২৭১ কোটি ৭৫ লাখ ডলার করে প্রতি টন দামে এ গম কেনা হবে। ফলে প্রতি কেজির দাম পড়বে প্রায় ২৩ টাকা। এতে ব্যয় হবে ১১৪ কোটি ১৩ লাখ টাকা। এ ছাড়া বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্যোগে খুলনা শহরে এডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ঠিকাদার নিয়োগের অনুমোদন দেওয়া হয়। ১১৩ কোটি ২৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে আলোচ্য প্রকল্পের আওতায় দুইতলা বেজমেন্টসহ ১৫ তলা বিল্ডিং কনভেনশন সেন্টার নির্মাণ করা হবে। দেশীয় প্রতিষ্ঠান জেকেবি ও ন্যাশনাল কোম্পানি যৌথভাবে এ কাজ পেয়েছে।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্প বাস্তবায়নে প্রযোজনীয় যন্ত্রাংশ আমদানির দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। কোরিয়ান সরকারের অর্থায়নে এসব যন্ত্রাংশ কিনতে ব্যয় হবে ২৭৭ কোটি ৪৮ লাখ টাকা। এর আগে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ২০১৯-২০ অর্থবছরে দেশে ইউরিয়া সারের চাহিদা মেটানোর লক্ষ্যে সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে চার লাখ পাঁচ হাজার টন সার আমদানির দর প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।