ভুলতা ফ্লাইওভারের এক লেনের কাল উদ্বোধন

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯      

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সাড়ে তিনশ' কোটি টাকা ব্যয়ে নির্মিত চার লেনবিশিষ্ট ভুলতা ফ্লাইওভারের একটি লেন চালু হচ্ছে আগামীকাল শনিবার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করা হচ্ছে, এটি চালু হলে এখানকার যানজট অনেকাংশে কমে যাবে।

ভুলতা এলাকায় রয়েছে পাইকারি কাপড়ের বিশাল বাজার গাউছিয়া মার্কেট। এ ছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের সংযোগস্থল হওয়ায় এখানে তীব্র যানজট কমে গিয়ে সারাদেশের

সঙ্গে এ উপজেলার যাতায়াত ব্যবস্থায় গতি আসবে।

ফ্লাইওভারটি উদ্বোধন হলে বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের দক্ষিণ পূর্বাঞ্চল থেকে ঢাকা হয়ে ময়মনসিংহ বিভাগসহ উত্তর পশ্চিমাঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থা দ্রুত, সহজ ও নিরাপদ হবে। ২০১৫ সালের অক্টোবরে ২৪০ কোটি টাকা ব্যয়ে ৪ লেনবিশিষ্ট ভুলতা ফ্লাইওভার নির্মাণে চুক্তি হয়। চার লেনবিশিষ্ট ফ্লাইওভারের দৈর্ঘ্য হবে ১ দশমিক ২৩৮ কিলোমিটার। মূল ফ্লাইওভারের নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি টাকা, সড়ক নির্মাণে ব্যয় ১১২ কোটি টাকা এবং অন্যান্য ব্যয় ধরা হয় সাড়ে সাত কোটি টাকা।

সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পটির গত জুনে শেষ হওয়ার সময়সীমা ছিল। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে না পারায় প্রকল্পটির মেয়াদ আরও ১ বছর বাড়ানো হয়। পাশাপাশি ফ্লাইওভারটি নির্মাণ ব্যয় আরও ৫৮ কোটি ৫১ লাখ টাকা বৃদ্ধি করে মন্ত্রিসভা কমিটি। শেষ পর্যন্ত ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৫৩ কোটি ৩৬ লাখ টাকা। পাট ও বস্ত্রমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বলেন, ৩ তলা এই ফ্লাইওভারটির এশিয়ান হাইওয়ের (বাইপাস) কাঞ্চন-মদনপুর সড়কের অংশের কাজ পুরোপুরি শেষ হয়েছে।