সংস্কৃতি চর্চা লোভ-লালসা থেকে মুক্তি দেয় - হাসান আজিজুল হক

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯      

রাবি প্রতিনিধি

সংস্কৃতিচর্চা করলে অপসংস্কৃতি, লোভ লালসা ও বিভ্রান্তি থেকে মুক্তি পাওয়া যায় বলে মন্তব্য করেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ গণশিল্পী সংস্থা রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার ৩৫ বছর পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

হাসান আজিজুল হক আরও বলেন, সংস্কৃতি মানুষকে হতাশা থেকে বাঁচায়। শিক্ষা প্রতিষ্ঠানে এখন আর সংস্কৃতিচর্চা নেই। যার ফলে শিক্ষার্থীরা মাদকে ঝুঁকছে এবং নেশাগ্রস্ত হচ্ছে।'

তিনি বলেন, সব অন্ধকার, বিভেদ-বৈষম্য, শাসন শোষণের বিরুদ্ধে, সাম্য স্বাধিকারের মিছিলে প্রথম সারিতে ছিল গণশিল্পীরা। এখন এমন সংস্কৃতি আন্দোলন গড়ে তুলতে হবে, যেখানে মুক্তিযুদ্ধের চেতনা, ভাষা আন্দোলনের কথা থাকবে, থাকবে বরণ্যে মানুষরা। সেই

মানুষদেরই অনুসরণ করবে সুস্থ সমাজ।

এর আগে 'শিল্প সংস্কৃতি সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম' স্লোগানকে সামনে নিয়ে সংগঠনটির কার্যালয় চত্বরে শোভাযাত্রার উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরসৈনিক ও বাংলাদেশে গণশিল্পী সংস্থার সভাপতি সুজেয় শ্যাম। পরে শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি জাকিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, নাট্যকার অধ্যাপক মলয় ভৌমিক, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাহমুদুল রহমান, রাবি শাখার প্রতিষ্ঠাতা সভাপতি মিনা মিজানুর রহমান প্রমুখ।