ধানক্ষেতে আগুন সুনাম ক্ষুণ্ণে কি-না তদন্ত হবে- ওবায়দুল কাদের

প্রকাশ: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

ধানক্ষেতে কৃষকের আগুন দেওয়ার ঘটনা সরকারের সুনাম ক্ষুণ্ণে কি-না তদন্ত করা হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ইতিমধ্যে সংশ্নিষ্ট মন্ত্রণালয়কে তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেছেন ওবায়দুল কাদের। এর আগে তার সঙ্গে দেখা করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ।

চলতি বোরো মৌসুমে ধানের দাম পাচ্ছেন না কৃষক। এক মণ ধান উৎপাদনে এলাকাভেদে ৮০০ থেকে এক হাজার টাকা খরচ হচ্ছে কৃষকের। সরকার ধানের দর এক হাজার ৪০ টাকা নির্ধারণ করলেও এলাকাভেদে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫৫০ টাকায়। কৃষকের

বিস্তর লোকসান হচ্ছে।

ওবায়দুল কাদের বলেছেন, সরকারও এ নিয়ে চিন্তিত। বর্তমান সরকার কৃষিবান্ধব। সরকার চায় না, দেশের মেরুদণ্ড কৃষক ক্ষতিগ্রস্ত হোক। একটা সমস্যা হয়েছে, ক্ষেতের ধান পুড়িয়ে এর সমাধান হবে না। ঘটনাগুলো নাশকতা কি-না, কেউ সরকারের সুনাম ক্ষুণ্ণ করার জন্য এসব করছে কি-না তা খতিয়ে দেখা হবে।

ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ভারতীয় ঋণে অনেক প্রকল্প চলছে। এতে দুই দেশের যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হয়েছে। ভারতে নির্বাচন হয়েছে, ভারতের জনগণ যে দল বা জোটকে নির্বাচিত করবে, তাদের সঙ্গেই বাংলাদেশের সম্পর্ক থাকবে। যারাই ক্ষমতায় আসুক সম্পর্ক অব্যাহত থাকবে।

ঢাকা-নারায়ণগঞ্জ এসি বাস :এর আগে সকালে বঙ্গবন্ধু স্টেডিয়ামের সামনে থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস সার্ভিসের উদ্বোধন করেন ওবায়দুল কাদের। ১৫টি বাস নিয়ে এ সার্ভিস শুরু হয়েছে। পরে বাস সংখ্যা আরও বাড়ানো হবে।

বঙ্গবন্ধু স্টেডিয়াম-মেয়র হানিফ ফ্লাইওভার-সাইনবোর্ড-চাষাঢ়া-মণ্ডলপাড়া রুটে চলবে এসব বাস। এ রুটের দূরত্ব ১৮ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে, ঢাকা থেকে চাষাঢ়া পর্যন্ত ৫০ টাকা এবং ঢাকা থেকে মণ্ডলপাড়া ৫৫ টাকা। উদ্বোধনী অনুষ্ঠানে বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।