ঋণ পুনঃতফসিল নীতিমালা আদালতের স্থগিতাদেশ জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন

প্রকাশ: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

খেলাপিদের ছাড় দিয়ে জারি করা ঋণ পুনঃতফসিলের নীতিমালার ওপর উচ্চ আদালতের স্থগিতাদেশ তথ্য ব্যাংকগুলোকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল এক সার্কুলারের মাধ্যমে ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা আগামী ২৪ জুন পর্যন্ত স্থগিতের বিষয়ে অবহিত করা হয়েছে। আদালতের নির্দেশনার আলোকে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গত ১৬ মে খেলাপি ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। গত ডিসেম্বর পর্যন্ত মন্দমানে খেলাপি হওয়া ঋণ মাত্র ২ শতাংশ ডাউনপেমেন্ট বা এককালীন জমা দিয়ে ১০ বছরের জন্য পুনঃতফসিলের সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রে সর্বোচ্চ সুদহার হবে ৯ শতাংশ। পুনঃতফসিলের আগে সুদ মওকুফ সুবিধা দেওয়া যাবে। অর্থমন্ত্রণালয় থেকে গত ৩০ এপ্রিল পাঠানো খসড়া পরিপত্রের আলোকে বাংলাদেশ ব্যাংক ওই সার্কুলার জারি করে। সার্কুলার জারির ৯০ দিনের মধ্যে বিশেষ সুবিধা

পেতে গ্রাহকদের আবেদন করতে সময়সীমা দিল ৯০ দিন।

তবে গত মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনার ওপর স্থগিতাদেশ দেন। আদালতের এ নির্দেশনার কারণে এ সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া স্থগিত থাকবে।