জামিন জালিয়াতি থেকে আদালতকে রক্ষা করতে হবে

প্রকাশ: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

'সুপ্রিম কোর্টে জামিন জালিয়াতির ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এই জালিয়াতির সঙ্গে কিছু অসাধু আইনজীবী জড়িত। জামিন জালিয়াতির হাত থেকে আদালতকে রক্ষা করতে হবে। এ জন্য আইনজীবীসহ সবার সহযোগিতা প্রয়োজন।' বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার জামিন জালিয়াতির একটি মামলার শুনানিকালে এ মন্তব্য করেন।

এ সময় আদালতে উপস্থিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিনউদ্দিন বলেন, জামিন জালিয়াতির বিরুদ্ধে আদালতকে কঠোর পদক্ষেপ নিতে হবে। জড়িতদের কাউকে ছাড় দেওয়া যাবে না। প্রয়োজনে আমরা সহযোগিতা করব।

মাগুরার একটি জোড়া খুনের মামলার আসামি মোয়াজ্জেম হোসেন জাল নথি দিয়ে হাইকোর্ট থেকে গত ১৭ এপ্রিল জামিন নেন। বিষয়টি নজরে আসায় হাইকোর্ট আসামিকে গ্রেফতারের জন্য মাগুরার পুলিশ সুপার ও সদর থানার ওসিকে নির্দেশ দেন। গতকাল সদর থানার ওসি রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজলকে জানান, আসামিকে গ্রেফতার করা যায়নি। তখন এ তথ্য আদালতে তুলে ধরেন এই আইন কর্মকর্তা। এর পরই হাইকোর্ট আসামি মোয়াজ্জেমের জামিন বাতিল করে দেন। পাশাপাশি মোয়াজ্জেম ও মামলার তদবিরকারক মনিরুজ্জামানকে গ্রেফতারে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন। একই সঙ্গে মোয়াজ্জেমের আইনজীবী জাফর আলী খানকে জালিয়াতির বিষয়ে ব্যাখ্যা দিতে বলেন আদালত। আগামী ১৯ জুন এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।