৫২ পণ্য উৎপাদনকারীর বিরুদ্ধে ঢাকা দক্ষিণ সিটির মামলা

প্রকাশ: ২৩ মে ২০১৯      

সমকাল প্রতিবেদক

উচ্চ আদালতের নির্দেশনার পরও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অনুত্তীর্ণ ৫২ পণ্য বাজার থেকে প্রত্যাহার না করায় মামলা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল বুধবার করপোরেশন ভবনে অবস্থিত 'বিশুদ্ধ খাদ্য আদালতে' মামলাটি দায়ের করেন দক্ষিণ সিটির খাদ্য পরিদর্শক কামরুল হাসান।

কামরুল হাসান সমকালকে বলেন, এই ৫২ পণ্যের গায়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানের ঠিকানা উল্লেখ করা বাধ্যতামূলক হলেও তা নেই। বাজারে প্রচলিত অনেক পণ্যেই এই ঠিকানা থাকছে না। বিশুদ্ধ খাদ্য আদালত আগামী ২৮ মের মধ্যে এসব

পণ্যের উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের ঠিকানা জমা দেওয়ার

নির্দেশ দিয়েছেন।

সম্প্রতি রমজান মাস উপলক্ষে খোলাবাজার থেকে ৪০৬টি খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে তার মান যাচাই করে বিএসটিআই। এর মধ্যে তাদের হাতে ৩১৩টি পণ্যের প্রতিবেদন এসেছে। এর মধ্যে ৫২টি পণ্যের মান সঠিক নেই। সরিষার তেল, হলুদের গুঁড়া, কারি পাউডার, লাচ্ছা সেমাই, আয়োডিনযুক্ত লবণ, ড্রিংকিং ওয়াটার, স্পেশাল ঘিসহ এসব মানহীন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের তালিকায় দেশের নামিদামি ব্র্যান্ডের প্রতিষ্ঠানও রয়েছে। ওই প্রতিবেদনের বরাত দিয়ে আদালতে রিট দায়ের করে কনশাস কনজুমার সোসাইটি নামের একটি সংগঠন। পরে গত ১২ মে এই ৫২টি খাদ্যপণ্য বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দেন আদালত।