ইউল্যাবে আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

প্রকাশ: ১২ জুন ২০১৯

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে অষ্টম এসএসইএএসআর আন্তর্জাতিক সম্মেলন। চার দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ। এ ছাড়া সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার ক্যানবার হোসেন। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে

এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা, এসএসইএএসআর সম্মেলনের প্রধান আহ্বায়ক এবং প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান, প্রেসিডেন্ট অধ্যাপক ড. অমরজিভ লোচন এবং ইউল্যাব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. সুমন রহমান।

সাউথ অ্যান্ড সাউথইস্ট এশিয়া অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়ন (এসএসইএএসআর) হলো বিশ্ব সভ্যতার উন্নয়ন ও সম্প্রীতির জন্য একটি একাডেমিক সংস্থা। এটি ধর্ম ও সংস্কৃতি নিয়ে আন্তর্জাতিক সংগঠন আইএএইচআরের আঞ্চলিক সংস্থা। এর সঙ্গে যুক্ত রয়েছেন হাভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, ইয়েল, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং টোকিও বিশ্ববিদ্যালয়সহ ৮৫টি দেশের ৬০০ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এবারের সম্মেলনের বিষয়বস্তু হলো- 'নদী ও ধর্ম :দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক'। চার দিনব্যাপী এই সম্মেলনে ৩০টি দেশ থেকে ১৭০টি গবেষণা প্রবন্ধ ৩৭টি প্যারালাল সেশনের মাধ্যমে উপস্থাপন করা হবে। এ ছাড়া বইমেলা, লোকশিল্প মেলা ও চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।