বাস কেড়ে নিল সাবেক এমপি পুত্রের প্রাণ

প্রকাশ: ১২ জুন ২০১৯

সমকাল প্রতিবেদক

কুষ্টিয়ার গ্রামের বাড়িতে স্বজনদের সঙ্গে ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় ফেরেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ছাত্র আকিব রেজা (২৪)। গতকাল মঙ্গলবার ভোরে তিনি কল্যাণপুরে বাস থেকে নেমে ধানমণ্ডির বাসাতেও যান। কিন্তু বাসে ফেলে এসেছিলেন নিজের একটি ব্যাগ। মোটরসাইকেলে সেটি আনতে যাওয়ার পথেই ঘটে যায় মর্মন্তুদ দুর্ঘটনা। সোহরাওয়ার্দী হাসপাতালের উল্টো পাশের সড়কে বাসের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারান তিনি। আকিব কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে বিএনপির সাবেক এমপি রেজা আহমেদ বাচ্চু মোল্লার ছেলে। তার দাদা আহসানুল হক মোল্লাও ওই আসন থেকে এমপি হয়ে চারদলীয় জোট সরকারের প্রতিমন্ত্রী ছিলেন।

স্বজনরা জানিয়েছেন, আকিব কুষ্টিয়ার দৌলতপুরে পরিবারের সঙ্গে ঈদের ছুটি কাটান। সোমবার রাত ১০টার দিকে তিনি কুষ্টিয়া থেকে ঢাকার উদ্দেশে বাসে ওঠেন। গতকাল ভোর ৬টার দিকে বাস থেকে নেমে

বাড়ি থেকে নিয়ে আসা আম-কাঁঠালের বস্তা ও নিজের লাগেজ নিয়ে বাসায় ফেরেন। এরপর দেখেন তার একটি ব্যাগ নেই, যেটির ভেতর ল্যাপটপ ছিল। এরপর তিনি বাস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সেটি আনতে নিজের মোটরসাইকেলে গাবতলী যাচ্ছিলেন। সোহরাওয়ার্দী হাসপাতালের উল্টোপাশের সড়কে একটি বাস তার মোটরসাইকেলকে ধাক্কা দিলে তিনি ছিটকে পড়েন। বাসের চাকা মোটরসাইকেলটি দুমড়েমুচড়ে যায়। পথচারীরা তাকে উদ্ধার করে সোহরাওয়ার্দী হাসপাতালে নেন। খবর পেয়ে স্বজনরা সেখানে গিয়ে আকিবকে মৃত অবস্থায় পান।

মোহাম্মদপুর থানার পরিদর্শক আবুল কালাম আজাদ বলেন, সকাল সাড়ে ৬টা থেকে পৌনে ৭টার দিকে দুর্ঘটনার শিকার হন আকিব। সদরঘাট-গাবতলী রুটে চলাচলকারী বাসটিকে জব্দ করা হয়েছে। হেলপার ও কনডাক্টরকে আটক করা গেলেও চালক পালিয়ে গেছে।

আকিবের ছোট চাচা সোহেল রেজা জানান, গতকাল সকালে বাবা-মায়ের সঙ্গে আকিবের ঢাকা আসার কথা ছিল। কিন্তু তার ক্লাস চালু হওয়ায় সোমবার রাতের বাসেই তিনি রওনা দেন। কিন্তু ক্লাসে আর যাওয়া হলো না আকিবের। দুই ভাইয়ের মধ্যে ছোট আকিব ইউল্যাবে বিবিএ দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। তিনি আরও বলেন, গতকাল আকিবের মরদেহ হেলিকপ্টারে করে দৌলতপুরে নেওয়া হয়েছে। সেখানে জানাজা শেষে বিকেলে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

সমকালের দৌলতপুর প্রতিনিধি জানান, সাবেক এমপি ও দৌলতপুর উপজেলা বিএনপির সভাপতি রেজা আহমেদ বাচ্চু মোল্লার ছেলের অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে। খবর পেয়ে বিএনপি নেতাকর্মীরা বাচ্চু মোল্লার বাড়িতে যান।

এর আগে গত ১৯ মার্চ সকালে রাজধানীর নর্দা এলাকায় বাসের চাপায় প্রাণ হারান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী। ওই ঘটনার পর ফের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। সড়কে বাস চালকদের বেপরোয়া আচরণ রোধ, ড্রাইভিং লাইসেন্স তল্লাশিসহ সড়কে শৃঙ্খলা ফেরাতে নানা উদ্যোগ নেয় পুলিশ। এরমধ্যেই গতকাল বাসের চাপায় প্রাণ গেল আরেক ছাত্রের।