বিএসএমএমইউতে খালেদা জিয়ার দাঁতের চিকিৎসা

প্রকাশ: ১৩ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দাঁতের চিকিৎসা দেওয়া হয়েছে। গতকাল বুধবার দুপুরে কেবিন ব্লক থেকে তাকে হাসপাতালের 'এ' ব্লকের চতুর্থ তলায় ডেন্টাল ইউনিটে নেওয়া হয়। সেখানে ডেন্টাল ও ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাহমুদা আকতারের তত্ত্বাবধানে তাকে চিকিৎসা দেওয়া হয়। প্রায় এক ঘণ্টা চিকিৎসা শেষে তাকে আবার কেবিনে ফিরিয়ে আনা হয়।

বিএসএমএমইউ পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক সাংবাদিকদের এসব তথ্য জানান। পরিচালক বলেন, খালেদা জিয়ার দাঁতে কিছুটা সমস্যা ছিল। ডেন্টাল বিভাগে এর সমাধান হয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুবুল হক বলেন, তার দাঁতের শার্পনেসের (ধার) জন্য খেতে অসুবিধা হচ্ছিল। খাবার খেতে গেলে জিহ্বায় কামড় লেগে যায়। সেজন্য দাঁতের ওই অংশটুকু মসৃণ করে দেওয়া হয়েছে, যাতে জিহ্বায় খোঁচা না লাগে। তিনি আরও বলেন, খালেদা জিয়া যেখানে

ভর্তি আছেন, সেই কেবিন ব্লকে

দাঁত পরীক্ষার মেশিন আনা সম্ভব হয়নি। এ কারণে তাকে গাড়িতে করে ডেন্টাল অনুষদে নেওয়া

হয়।

খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পরিচালক বলেন, 'তারা আমার সঙ্গে কোনো যোগাযোগ না করে কিংবা বিএসএমএমইউ কর্তৃপক্ষের সঙ্গে কথা না বলেই এমন মনগড়া বক্তব্য দিচ্ছেন। বর্তমানে তার শারীরিক অবস্থা আগের তুলনায় অনেক ভালো। ডায়াবেটিস আগের চেয়ে নিয়ন্ত্রণে আছে, নিয়মিত ইনসুলিন দেওয়া হচ্ছে।'

খালেদা জিয়াকে কবে কেরানীগঞ্জ কারাগারে নেওয়া হতে পারে- তা বিএসএমএমইউ পরিচালকের কাছে জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। তিনি বলেন, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অথবা আইজি প্রিজন থেকে কোনো তথ্য না পাওয়া পর্যন্ত কিছু বলার সুযোগ নেই। কোনো নির্দেশনা এখনও আসেনি। হাসপাতালের অতিরিক্ত পরিচালক নাজমুল করিম এবং উপপরিচালক খুরশীদ আলমও এ সময় উপস্থিত ছিলেন।

বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) বিএসএমএমইউ ইউনিটের সাবেক সভাপতি ডা. সাইফুল ইসলাম সেলিম সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার মুখের ডান দিকের নিচের পাটির দাঁতগুলো বয়সজনিত কারণে আংশিক ক্ষয়ে গেছে বা ভেঙে গেছে। কিছু চিবানোর সময় আঘাত লাগত, সেজন্য বহুদিন ধরে তার মুখের ঘা শুকাচ্ছিল না। হাসপাতাল কর্তৃপক্ষ ডেন্টাল বিভাগে নিয়ে তার দাঁত ঘষে ধারালো মাথাগুলোকে ঠিক করে দিয়েছে। তবে এখনও তিনি সুস্থ হননি। গতকালও তাকে হুইল চেয়ারে ডেন্টাল বিভাগে নেওয়া হয়েছে। তার সুচিকিৎসা নিশ্চিত করা হোক। চিকিৎসার জন্য গত ১ এপ্রিল থেকে বিএসএমএমইউতে আছেন দুর্নীতি মামলায় দণ্ডিত খালেদা জিয়া।