খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল জমি অধিগ্রহণে বরাদ্দ মিলেছে ৫২ কোটি টাকা

প্রকাশ: ১৩ জুন ২০১৯

খুলনা ব্যুরো

অবশেষে খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণে জমি অধিগ্রহণের জন্য ৫২ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। আগামী মাসে জমি অধিগ্রহণ কার্যক্রম শুরু করবে জেলা প্রশাসন। এরপর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ প্রকল্প তৈরি করবে গণপূর্ত বিভাগ। নির্মাণ করা হবে ছয়তলা বিশিষ্ট মূল হাসপাতাল ভবনসহ অন্যান্য অবকাঠামো।

খুলনার জেলা প্রশাসক মো. হেলাল হোসেন জানান, বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণে ৪ দশমিক ৮০ একর জমি অধিগ্রহণ করা হবে। এই জমি অধিগ্রহণের জন্য গত মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ৫২ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। আগামী মাস থেকে অধিগ্রহণ কার্যক্রম শুরু হবে।

খুলনার সিভিল সার্জন ডা. আবদুর রাজ্জাক জানান, শিগগির গণপূর্ত বিভাগ হাসপাতাল নির্মাণের জন্য প্রকল্প তৈরি করবে। একশ' শয্যা বিশিষ্ট মূল হাসপাতাল ভবন হবে ছয়তলা। এ ছাড়া থাকবে প্রয়োজনীয় অন্যান্য অবকাঠামো।

সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে খুলনায় এক জনসভায় খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতি দেন। এরপর জেলা প্রশাসন, সিভিল সার্জন অফিস ও গণপূর্ত বিভাগ যৌথভাবে জমি নির্ধারণের কাজ শুরু করে। দীর্ঘ খোঁজাখুঁজির পর ২০১৭ সালে সিটি বাইপাস সড়কের পাশে জয়বাংলা মোড়ে বটিয়াঘাটা উপজেলার কৃষ্ণনগর ও ডুমুরিয়া উপজেলার চক মথুরাবাদ মৌজার ৪ দশমিক ৮০ একর জমি অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

গণপূর্ত বিভাগ-১-এর নির্বাহী প্রকৌশলী লতিফুল ইসলাম জানান, জমি বুঝে পেলে তারা মাটি পরীক্ষা, ডিজাইন ও প্ল্যান চূড়ান্ত করবেন। তারপর অবকাঠামো নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হবে।