আজ ঈদ উদযাপন করবে কয়েক হাজার পরিবার

প্রকাশ: ০৪ জুন ২০১৯      

সমকাল ডেস্ক

সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে চাঁদ দেখা সাপেক্ষে দেশের কয়েকটি স্থানের কয়েক হাজার পরিবার আজ ঈদ উদযাপন করবে। ব্যুরো, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :

বরিশাল :বরিশালের সাগরদী এলাকার দাসকাঠী, টিয়াখালীর চৌধুরী বাড়িসহ এলাকার কয়েকশ' পরিবার চাঁদ দেখা সাপেক্ষে আজ মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবে বলে জানা গেছে। এ ছাড়া বাবুগঞ্জ উপজেলার ওলানকাঠি এলাকার সরোয়ার খলিফার বাড়ি, খানপুরায় জাহাঙ্গীর সিকদারের বাড়ি, কেদারপুরের মান্নান হাওলাদারের বাড়ি ও মাধবপাশার আমীর দুয়ারী বাড়ির জামে মসজিদে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে

ঈদ জামাতের।

এ ছাড়া চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার এলাহাবাদ দরবার শরিফের অনুসারীরা ইতিমধ্যে তাদের ঈদ উদযাপনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন।

পটুয়াখালী ও কলাপাড়া : পটুয়াখালীর ২৮ গ্রামের ২৫ হাজার মানুষ আজ ঈদুল ফিতর উদযাপন করবেন। সদর উপজেলার বদরপুর ও ছোট বিঘাই, গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরিবুনিয়া, নিজ হাওলা ও কানকুনি পাড়া, বাউফল উপজেলার মদনপুরা,

শাপলাখালী, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদী, চন্দ্রপাড়া, দ্বিপাশা, কনকদিয়া সাবুপুরা, বামনিকাঠী, বানাজোড়া ও আমিরাবাদ এবং কলাপাড়া উপজেলার দক্ষিণ দেবপুর, পাটুয়া, মরিচবুনিয়া, নাইয়াপট্টি, নিশানবাড়িয়া, শাফাখালী, তেগাছিয়া, ছোনখোলা ও বাদুরতলী গ্রাম ও রাঙ্গাবালীর মানুষ ঈদুল ফিতর উদযাপন করবেন। এসব গ্রামের মধ্যে ঈদের প্রধান নামাজ অনুষ্ঠিত হবে বদরপুর দরবার শরিফের মসজিদে। এ সব এলাকার মুসল্লিরা পটুয়াখালী সদর উপজেলার বদরপুর দরবার শরিফের পীর, চট্টগ্রামের সাতকানিয়ার পীর এবং পটিয়ার এলাহাবাদ পীরের অনুসারী।

বোয়ালমারী (ফরিদপুর) :উপজেলার কাটাগড়, গঙ্গানন্দপুর, রাখালতলী, মাইটকোমরা, সহস্রাইল, দুর্গাপুর, সুর্যোগসহ দশ গ্রামের কয়েক হাজার মানুষ আজ ঈদুল ফিতর উদযাপন করবেন। কাটাগড় গ্রামের অধিবাসী আলফাডাঙ্গা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. মাহিদুল হক বলেন, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখিল শরিফের অনুসারী হিসেবে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদের নামাজ আদায় করেন।

সাতকানিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম) :চন্দনাইশ উপজেলার পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগন, জুনিগোনা, আব্বাসপাড়া, মাঝের পাড়া, স্টেশন, দীঘির পাড়, কুন্দুপাড়া, কেশুয়া, মোহাম্মদপুর, হারালা, সাতবাড়িয়া, উত্তর হাশিমপুর, সৈয়দাবাদ, খুনিয়ারপাড়াসহ ৩০ গ্রামে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের মাধ্যমে ঈদ উৎসব পালিত হবে। প্রতি বছরের মতো মাজহাব মতে এ বছরও বিশ্বের কোথাও চাঁদ দেখা যাওয়া সাপেক্ষে চন্দনাইশ উপজেলার জাহাগিরিয়া শাহ্‌ সুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা আজ ঈদুল ফিতরের নামাজ আদায়ের মাধ্যমে ঈদ উৎসব পালন করবেন।

এ ছাড়া রাঙ্গুনিয়াসহ আরও কয়েকটি উপজেলায়ও অত্র দরবারের অনুসারীরা ঈদের নামজা আদায় করবেন বলে দরবার শরিফ সূত্রে জানা গেছে।

এ ছাড়া চাঁদপুরের বেশকিছু এলাকায়ও সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে আজ ঈদ উদযাপিত হবে।