কৃষিশুমারি আজ শুরু

প্রকাশ: ০৯ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

আজ থেকে মাঠ পর্যায়ে কৃষিশুমারির তথ্য সংগ্রহ শুরু হচ্ছে। চলবে ২০ জুন পর্যন্ত। এ সময়ে সারাদেশের শহর ও পল্লী এলাকায় শস্য, মৎস্য ও প্রাণিসম্পদের তথ্য সংগ্রহ করা হবে। এ লক্ষ্যে গত মাসে বিভাগীয় ও জেলা সমন্বয়কারীদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। গত ১৯ মে রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে তিন দিনের এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। জেলা ও উপজেলা পর্যায়েও এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মাঠ পর্যায়ে কৃষিশুমারির কার্যক্রম সংশ্নিষ্ট সবার অবগতি এবং প্রচারণার জন্য আজ দুপুরে আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবন সংলগ্ন রাস্তায় একটি র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালিতে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রধান অতিথি এবং পরিসংখ্যান সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী ও বিবিএসের মহাপরিচালক কৃষ্ণা গায়েন বিশেষ অতিথি থাকবেন বলে জানিয়েছে বিবিএস।

এবারের কৃষিশুমারির মাধ্যমে কৃষি শষ্যের আবাদ ও উৎপাদনের তথ্য তুলে আনা হবে। পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদের তথ্যও সংগ্রহ হবে। এবারের শুমারিতে পার্বত্য তিন জেলাকেও বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। দেশের জিডিপির প্রায় ১৫ শতাংশ আসে কৃষি খাত থেকে। মোট কর্মসংস্থানের ৪০ ভাগ কৃষি খাতে। এ জন্য প্রতি দশ বছর পরপর বিবিএস কৃষিশুমারি করে থাকে।