অবকাশকালীন বেঞ্চ সংক্রান্ত হাইকোর্টের বিজ্ঞপ্তি সংশোধন

প্রকাশ: ০৯ জুন ২০১৯      

সমকাল প্রতিবেদক

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বেঞ্চ-সংক্রান্ত বিজ্ঞপ্তি সংশোধন করা হয়েছে। হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভুঞা স্বাক্ষরিত সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ ৯ জুন (রোববার) থেকে ১১ জুন পর্যন্ত সকাল ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত এনেক্স ভবনের ১৩নং বিচারকক্ষে বসবেন। এ বেঞ্চ গ্রহণযোগ্য দূর্নীতি দমন কমিশন আইন, মানি লন্ডারিং আইন-সংক্রান্ত ফৌজদারি ও রিট মোশনসহ সব ধরনের রিট মোশন, তৎসংক্রান্ত বিষয় এবং উল্লিখিত বিষয়ে রুল ও আবেদনপত্র গ্রহণ এবং শুনানি করবেন। এ বিষয়ে বিস্তারিত সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

গত ২৬ মে থেকে ১৫ জুন পর্যন্ত সাপ্তাহিক ছুটি, সরকার ঘোষিত অন্যান্য ছুটি এবং কোর্টে অবকাশের কারণে টানা ২১ দিন সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। আগামী ১৬ জুন থেকে যথারীতি শুরু হবে সর্বোচ্চ আদালতের নিয়মিত বিচারিক কার্যক্রম। এ সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। তার নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়েছে।

অবকাশের শুরু থেকেই হাইকোর্টের ৫টি দ্বৈত বেঞ্চ এবং তিনটি একক বেঞ্চে জরুরি মামলা-সংক্রান্ত কার্যক্রম চলছে। এ ছাড়া প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য আপিল বিভাগে চেম্বার কোর্ট বেঞ্চ গঠন করা হয়েছে।

আপিল বিভাগের চেম্বার কোর্টে বিচারপতি জিনাত আরা গত ২৯ মে থেকে বিচারকার্য পরিচালনা করছেন। আগামী ১২ জুনও সকাল ১১টায় তিনি জরুরি বিষয় শুনবেন। আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভুঞা স্বাক্ষরিত এ-সংক্রান্ত বিস্তারিত সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।