মশিউর রহমান যাদু মিয়ার জন্মদিন আজ

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের সাবেক চেয়ারম্যান মশিউর রহমান যাদু মিয়ার ৯৫তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯২৪ সালের ৯ জুলাই নীলফামারী জেলার ডিমলার খগাখড়িবাড়ীর এক সল্ফ্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ ন্যাপের পক্ষ থেকে নীলফামারীসহ (ডোমার-ডিমলা) বিভিন্ন জেলায় আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে। একই দিন দলীয় কার্যালয়ে ঢাকা মহানগরীর উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। তার মেয়ে রিটা রহমানের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবেও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। যেখানে বিএনপির সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন।

রাজনৈতিক জীবনে ৬০-এর দশকের শেষের দিকে মশিউর রহমান যাদু মিয়া ন্যাপের সাধারণ সম্পাদক নির্বাচিত হন ও আইয়ুববিরোধী আন্দোলনে ভূমিকা রাখেন। আন্দোলনের পক্ষে মওলানা ভাসানীর আহ্বানে জাতীয় পরিষদের সদস্যপদ থেকে পদত্যাগ করেন তিনি। ১৯৭৭ সালে প্রথমে জাতীয়তাবাদী ফ্রন্ট ও পরে জাতীয়তাবাদী দল গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি জিয়াউর রহমানের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর মর্যাদায় সিনিয়র মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। মওলানা ভাসানীর মৃত্যুর পর ন্যাপের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন তিনি।