আষাঢ়ের বর্ষণে ভোগান্তি

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

আষাঢ়ের বর্ষণে ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী। গত রোববার সন্ধ্যা ৬টা থেকে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া অফিসের হিসাবে রাজধানীতে বৃষ্টিপাতের পরিমাণ ৩৮ মিলিমিটার। বেশি বৃষ্টি হয়েছে গতকাল দুপুরের পর। কিন্তু ২৪ ঘণ্টার হিসাবে বর্ষা মৌসুমে এই বৃষ্টিপাত নগণ্য হলেও নগরবাসীর ভোগান্তি ছিল ব্যাপক।

গতকাল দিনের বিভিন্ন সময়ে কখনও ভারি, কখনও গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হয়েছে রাজধানীতে। দিনের দ্বিতীয়ভাগেই তা ছিল বেশি। কিন্তু সেই বৃষ্টিতে নাস্তানাবুদ হতে হয়েছে কর্মব্যস্ত মানুষদের। এতে বিভিন্ন সড়কে কিছু জলাবদ্ধতারও সৃষ্টি হয়। রাজধানীজুড়ে তৈরি হয় তীব্র যানজট। আর অফিস শেষে ঘরমুখী নগরবাসীকে পড়তে হয় মহা বিড়ম্বনায়। পরিস্থিতি স্বাভাবিক হতে রাত হয়ে যায়। আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীতে আজও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া কিছু সড়কে রিকশাচালকদের ধর্মঘটের কারণে সকাল থেকেই রাজধানীতে যানজট ছড়িয়ে পড়ে। তার ওপর বৃষ্টি হওয়ায় অনেক সড়কে পানি জমে সড়ক সংকুচিত হয়ে পড়ে। মেট্রোরেল প্রকল্প এলাকা কাদাপানিতে একাকার হয়ে যায়। ১০ মিনিটের পথ পাড়ি দিতে ঘণ্টার পর ঘণ্টা লেগে যায়। সেই সুযোগে রিকশা, অটোরিকশা চালকরা অতিরিক্ত ভাড়া আদায় করে। রাইড শেয়ার কোম্পানি উবারও বৃষ্টির সময়ে ভাড়া দেড় গুণ নির্ধারণ করে। শাহবাগ থেকে মিরপুর হয়ে পল্লবী পর্যন্ত সড়কে বৃষ্টির পানিতে নাজুক অবস্থার সৃষ্টি হয়। মেট্রোরেলের খোঁড়াখুঁড়ির কারণে পানি নিস্কাশনের মাধ্যমগুলো প্রায় অকার্যকর হয়ে পড়ে। ফলে অল্প বৃষ্টিতেই রাস্তা তলিয়ে যায়।