শিক্ষা সফরে শিক্ষকদের যুক্ত করার নির্দেশ

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

শিক্ষকদের জন্য নির্ধারিত শিক্ষা সফরে তাদের যুক্ত করতে নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল সোমবার সকালে মন্ত্রী আগাম কোনো ঘোষণা ছাড়াই আকস্মিকভাবে শিক্ষা ভবনে যান। তিনি এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুককে এ নির্দেশ দেন।

মাউশির সংশ্নিষ্ট সূত্রগুলো জানায়, শিক্ষামন্ত্রী মহাপরিচালকের কাছে জানতে চান, শিক্ষকদের শিক্ষা সফরে কেন শুধু কর্মকর্তারা যাচ্ছেন? জবাবে মহাপরিচালক বলেন, 'শিক্ষকরাও যাবেন, পরবর্তী আরেকটি সফরে।' মন্ত্রী বলেন, 'শিক্ষকদের সফরে তাদের গাইড করার জন্য কর্মকর্তারা থাকতে পারেন। তবে শিক্ষকদের বাদ দিয়ে শুধু কর্মকর্তারা এভাবে সফরে গেলে তাতে সারাদেশের শিক্ষকদের মধ্যে ভুল বার্তা (মেসেজ) চলে যাবে। সে কারণে শুধু কর্মকর্তাদের সফর না করিয়ে তাদের সঙ্গে শিক্ষকদেরও যুক্ত করুন।'

শিক্ষামন্ত্রী এ সময় সফর-সংক্রান্ত আগের আদেশ সংশোধন করতে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাতেও মহাপরিচালককে নির্দেশ দেন।

এ বিষয়ে জানতে চাইলে মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক সমকালকে বলেন, 'শিক্ষামন্ত্রী নির্দেশ দিয়েছেন উদ্ভাবনীমূলক কাজে পারদর্শী শিক্ষকদের শিক্ষা সফরে যুক্ত করার জন্য। এখন শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে নতুন ট্যুর প্রোগ্রাম হবে। এজন্য আগের আদেশ সংশোধন হবে।' তিনি বলেন, এখন দুটি সফরের আয়োজন করা হবে। এক দল যাবে চীন, অপরটি থাইল্যান্ড। দুটি সফরেই শিক্ষক ও কর্মকর্তারা স্থান পাবেন।

গত রোববার সমকালে 'শিক্ষকদের শিক্ষা সফরে যাচ্ছেন কর্মকর্তারা : উদ্ভাবনের নামে মাউশিতে যা হচ্ছে' শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরই এ সফর নিয়ে শিক্ষামন্ত্রী গতকাল শিক্ষা ভবনে গিয়ে নতুন এ সিদ্ধান্ত দিলেন। এ সিদ্ধান্তের ফলে বঞ্চিত শিক্ষকরা এখন শিক্ষা সফরে দেশের বাইরে যাওয়ার সুযোগ পাবেন।