রোহিঙ্গা ফেরাতে মিয়ানমার চীনের কাছে অঙ্গীকারবদ্ধ-পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গাদের ফেরত নিতে চীনের কাছে মিয়ানমার অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে 'ঢাকা মিটিং অব দ্য গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন-জিসিএ' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে গেলেও কোনো সমস্যা হবে না। তারা সরে যাওয়ায় কর্মসূচি কিছুটা বাধাগ্রস্ত হতে পারে, তবে থেমে থাকবে না।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, আজ মঙ্গলবার থেকে ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হচ্ছে জিসিএ সম্মেলন। এতে মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট হিলডা হেইনি এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন অংশ নেবেন। হিলডা হেইনি সম্মেলনের উদ্বোধনী পর্বে অংশ নেবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সম্মেলনে বিশ্বব্যাংকের সিইও ক্রিস্টালিনাও অংশ নিচ্ছেন। তিনি জানান, আগামীকাল বুধবার নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা এবং ১৩ জুলাই দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়ন ঢাকা সফরে আসছেন।

রোহিঙ্গা সংকট-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে সে দেশের সরকারের বিভিন্ন পর্যায়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে তার কথা হয়েছে। চীনের কর্মকর্তারা জানিয়েছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার চীনের কাছে অঙ্গীকারবদ্ধ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।